জলবসন্ত ও হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজের চিকিৎসা

অনলাইন ডেস্ক
2021-09-09 22:31:00
জলবসন্ত ও হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজের চিকিৎসা

জলবসন্ত ও হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজের চিকিৎসা

জলবসন্তের সঙ্গে মিল থাকা হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজ ছোঁয়াচে এবং মূলত শিশুদের মধ্যে বেশি দেখা যায়। তবে বড়দেরও হতে পারে। এই রোগ দুটোই ভাইরাসজনিত অসুখ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বাংলায় এনিয়ে বিশেষ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বা এনএইচএস এই অসুখ দুটির চিকিৎসা হিসেবে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করেছে। হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ অসুখের কোন অ্যান্টিবায়োটিক অথবা ঔষধ নেই। সাধারণত ৭ থেকে ১০ দিনের মধ্যে অসুখটি সেরে যায়।

এসময় চিকিৎসকেরা প্রচুর পরিমাণে পানি খেতে বলেন, ফলের জুস খেতে নিষেধ করেন। নরম খাবার খাওয়ার কথা বলেন, বেশি মশলাযুক্ত খাবার খেতে বারণ করা হয়। ঔষধ হিসেবে শুধু প্যারাসিটামল সেবন করতে বলা হয়।

এনএইচএসের তথ্যমতে জলবসন্তেরও ঠিক কোন ঔষধ নেই। এক্ষেত্রেও শুধু প্যারাসিটামল আর চুলকানির জন্য সাথে অ্যান্টি হিস্টামিন জাতীয় ঔষধ সেবন করতে বলা হয়।

প্রচুর তরল খেতে বলা হয়। ঢিলা কাপড় পরতে বলা হয় যাতে গোটা গুলোর সাথে ঘষা না খায়।

ঠাণ্ডা পানিতে গোসল করলে আরাম লাগতে পারে। হাতের নখ কেটে ফেলা এবং শিশু হলে হাতে মোজা পরিয়ে দেয়া যেতে পারে যাতে চুলকাতে গিয়ে গোটাগুলোর আরও খারাপ অবস্থা না হয়।

আক্রান্ত ব্যক্তিকে দূরে রাখা, সংক্রমণ থেকে নিজেকে রক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায়। আক্রান্ত ব্যক্তির উচিত গর্ভবতী, নবজাতক এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে এমন ব্যক্তিদের থেকে দূরে থাকা।

এনএইচএসের তথ্যমতে হ্যান্ড ফুট অ্যান্ড মাউথ ডিজিজ হওয়ার পর শিশুর শরীর যদি পানিশূন্য হয়ে পড়ে, উচ্চ তাপমাত্রায় জ্বর হয়, জ্বরের সময় শীত লাগে, যদি ৭ থেকে ১০ দিনের মধ্যে লক্ষণ ভালো না হয়, বা যদি আপনি যদি গর্ভবতী অবস্থায় এতে আক্রান্ত হন তাহলে ডাক্তারের শরণাপন্ন হবেন।


আরও দেখুন: