হাইপোথাইরয়েডে ওজন কীভাবে কমানো যায়?

ডা. সুলতানা মারুফা শেফিন
2021-09-08 20:53:27
হাইপোথাইরয়েডে ওজন কীভাবে কমানো যায়?

হাইপোথাইরয়েডে ওজন কীভাবে কমানো যায়?

সাধারণত হাইপোথাইরয়েডে সবার ওজন বাড়ে না। যারা খেতে পছন্দ করে, তাদের ওজন বাড়ে। যেসব বংশে রান্না-বান্না, খাওয়া-দাওয়ার বংশীয় আভিজাত্য থাকে, তাদের ওজন বাড়ে।

তারা জানেন যে, বেশি খাওয়া দাওয়া করলে ওজন বাড়বে, কিন্তু তবুও মনের ওপর কন্ট্রোল থাকে না। ফলে তাদের ওজন বাড়ে। হাইপোথাইরয়েড মানেই যে ওজন বাড়বে তা না। আন্ট্রিটেড হাইপোথাইরয়েডিজম, যার হাইপোথাইরয়েডিজম হয়েছে, কিন্তু তিনি চিকিৎসা নিচ্ছেন না, তাদের ওজন বাড়তে পারে।

হাইপো মানে হরমোন কমে যাওয়া। হরমোন কমতে কমতে যখন বেশি কমে যায়, তখন সে বুঝতে পারে না যে ডাক্তারের কাছে যেতে হবে এবং ওষুধের মাত্রাটা ঠিক করে নিয়ে আসতে হবে।

যে রোগী হাইপোথাইরয়েডের চিকিৎসা নিয়ে তার থাইরয়েড হরমোন মাপার পরে নরমাল রেঞ্জের মধ্যে আছে, তার আর নরমাল রোগীর মধ্যে ওজন কমানোর ব্যাপারে পার্থক্য তেমন থাকে না। সুতরাং এটাকে অজুহাত করে ওজন বাড়ানো যাবে না এবং কমানো যাবে না।

যিনি হাইপোথাইরয়েডের রোগী, তাকে সঠিক মাত্রায় থাইরয়েডের ওষুধ নিতে হবে। সঠিক খাদ্যাভ্যাস করতে হবে। সঠিক নিয়মে অন্য রোগীরা যেভাবে ওজন কমানোর চেষ্টা করে, তাকেও সেটা করতে হবে। সঠিক শারীরিক পরিশ্রম করতে হবে। সাধারণত খাদ্যাভ্যাস ঠিক না করলে ওজন কমে না।

খাবারের নিয়ম মানার পর প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটলে আর ওজন বাড়ে না। আর যদি খাবারের নিয়ম মেনে প্রতিদিন এক ঘণ্টা করে হাঁটার অভ্যাস করি তাহলে ওজন কিছু কিছু করে কমবে। প্রতিদিন দেড় থেকে দুই ঘণ্টা হাঁটলে আরো ভালো উপকার পাওয়া যাবে।

খাদ্যাভ্যাসের বেলায় কোন কোন খাবার খেলে ওজন বাড়ে এবং কোন কোন খাবার খেলে ওজন কমে, সে ব্যাপারে আমাদের খেয়াল রাখতে হবে।


আরও দেখুন: