মুখ থেকে রক্ত কেন পড়ে, করণীয়

ডা. সোনিয়া জাহান বীথি
2021-09-07 13:37:37
মুখ থেকে রক্ত কেন পড়ে, করণীয়

সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমত ক্যালকুলাস ডিপোজিট রিমুভ করতে হবে

মুখ থেকে রক্ত পড়ার বেশকিছু কারণ থাকতে পারে। সবকিছুর আগে কারণটা জানা জরুরি। একটি কারণ হতে পারে, লোকাল ফ্যাক্টর। আরেকটি সিস্টেমিক ফ্যাক্টর।

মুখে ক্যালকুলাস আছে, নিয়মিত দাঁতের চিকিৎসকের কাছে যান না, স্কেলিং করা হয় না। এক্ষেত্রে গাম ব্লিডিং হতে পারে। এ ছাড়া সিস্টেমিক কোনো রোগের কারণেও এমনটি হতে পারে। এক্ষেত্রে রক্তের কোনো রোগ থাকতে পারে।

সাধারণত আমরা ছয় মাস পরপর দাতেঁর চিকিৎসকের পরামর্শ নিতে বলি। এটি করলে আপনার মুখের দুর্গন্ধ ও গাম ব্লিডিং হওয়ার সম্ভাবনা থাকবে না। আর সিস্টেমিক কোনো কারণ হলে তা চিহ্নিত করে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

আমাদের দেশে মানুষের আরেকটি কমন সমস্যা হলো, দাঁত থেকে রক্তের পাশাপাশি মুখ থেকে দুর্গন্ধ বের হয়। বিশেষ করে ঘুম থেকে উঠার পর এমনটি হয় এবং মাড়ি নরম মনে হয়। এক্ষেত্রেও প্রথমেই দেখতে হবে দাঁতে ক্যালকুলাস আছে কিনা বা জীবাণুর সংক্রমণ ঘটেছে কিনা।

দাঁতের চারপাশে যে খাদ্য কণা জমা হয়, এক সময় তা ক্যালকুলাসের মতো হয়ে যায়। এটা দীর্ঘমেয়াদে স্টোনের মতো হয়ে গেলে মাড়ি স্বাভাবিক প্রক্রিয়া হারায় এবং রক্ত বের হতে পারে।

এ সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমত ক্যালকুলাস ডিপোজিট রিমুভ করতে হবে। মুখ দুর্গন্ধের আরও বেশকিছু কারণ আছে। কারও যদি নাক বন্ধ থাকে, সাইনোসাইটিসের সমস্যা থাকে, তাহলে মুখে দুর্গন্ধ হতে পারে। কারও কারও ক্ষেত্রে লিভারের সমস্যা থাকলে মুখে দুর্গন্ধ হয়। এজন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


আরও দেখুন: