হরমোনের সমস্যা বুঝবেন যেভাবে

ডা. সুলতানা মারুফা শেফিন
2021-08-25 17:30:28
হরমোনের সমস্যা বুঝবেন যেভাবে

হরমোনের সমস্যা বুঝবেন যেভাবে

শারীরিকভাবে কেউ যদি একদমই সুস্থ থাকে, তার হরমোনের কোনো অসুখ নেই। যখন শারীরিক কোনো অসুবিধা হয় ও উপসর্গ দেখা দেয়, তখন জানা জরুরি এটি কোনো হরমোনের অসুখ কিনা?

হরমোনের অসুখ হলে বিভিন্ন ধরনের লক্ষণ আসতে পারে। যেমন, ওজন বেড়ে যাওয়া অথবা কমে যাওয়া, ক্ষুধা লাগা অথবা ক্ষুধা না লাগা, বুক ধড়ফড় করা, অস্থিরতা, ঘুম বেশি হওয়া অথবা ঘুম কম হওয়া, ব্লাড প্রেসার বেড়ে যাওয়া অথবা কমে যাওয়া, কারও এত বেশি বমি হচ্ছে যে বমি বন্ধ করা যাচ্ছে না, এ রকম নানা ধরনের উপসর্গ থাকলে চিকিৎসকের কাছে যেতে হবে।

চিকিৎসকদের প্রাইমারি যে ফিজিশিয়ান থাকেন, তিনি অনেক সময় বলতে পারেন এগুলো হরমোনের রোগের লক্ষণ কিনা, তখন তিনি হরমোন স্পেশালিস্টের কাছে রেফার করেন। সুতরাং এমনি শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ ফিল করলে তার হরমোনের কোনো রোগ থাকে না।

থাইরয়েড হরমোন বলে একটা হরমোন আছে যেটা বেড়ে গেলে অস্থিরতা, টেনশন ফিলিংস, বুক ধড়ফড় করা, গরম লাগা, ওজন কমে যাওয়া, ঘুম না হওয়া এ ধরনের ঘটনা ঘটতে পারে।

অনেক সময় দেখা যায় যে হরমোনের লেভেল নরমাল আছে কিন্তু রোগী শারীরিক এবং মানসিক উত্তেজনায় ভুগছেন। যেটাকে আমরা টেনশন বলি। অনেক সময় অনেকে মনে করেন, তার বড় রোগ হয়ে গেছে, আর হয়তো ভালো হবে না। পারিবারিক, সামাজিক নানা রকম ঘটনার কারণেও আমরা চিন্তা করে। এসব কারণে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

ঘুমের ওষুধগুলো চিকিৎসকের পরামর্শ ছাড়া দীর্ঘদিন ধরে খেলে ধীরে ধীরে এগুলোর প্রতি টলারেন্স ডেভেলপ করে ফেলে এবং পরবর্তীতে ওষুধগুলো কাজ করে না। সেজন্য এই ঘুমের ব্যাপার কি সরাসরি হরমোনের সাথে জড়িত নাকি অন্য কোনো ব্যাপার আছে সেটাও দেখতে হবে।


আরও দেখুন: