পান-জর্দা কী নেশাদ্রব্য

অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী
2021-08-17 15:00:54
পান-জর্দা কী নেশাদ্রব্য

জর্দা তৈরি হয় মূলত তামাকপাতা দিয়ে। ফলে অতিরিক্ত জর্দা খাওয়া এক ধরনের নেশা

নেশাদ্রব্যের তালিকায় তামাক জাতীয় পণ্যকে শেষ সারিতে রাখা হয়েছে। তবে আমি মনে করি, তামাক একটি ভয়ঙ্কর ও সবচেয়ে জনপ্রিয় নেশাদ্রব্য। যদিও অনেকের কাছে তামাক জাতীয় পণ্যগুলো খুবই নিরীহ বলে হাজির হয়।

জর্দা তৈরি হয় মূলত তামাকপাতা দিয়ে। ফলে অতিরিক্ত জর্দা খাওয়া এক ধরনের নেশা। যেমন অতিরিক্ত ঘুমের ওষুধ খাওয়া নিঃসন্দেহে আসক্তির মধ্যে পড়ে।

নেশাদ্রব্যের তালিকাতে বলা হয়েছে, সিডেটিভ, হিপনোটিক, অ্যানজিওলাইটিক দ্রব্য মারাত্মক আসক্তির সৃষ্টি করে। আমরা রোগীর প্রেসক্রিপশনে এ ধরনের ওষুধ লিখে থাকি ঘুমের সমস্যা, অ্যানজাইটি বা অন্য কোনো রোগের চিকিৎসার জন্য। তখন আমরা রোগী ও তাদের পরিবারকে বলে দেই, ওষুধটি যে মাত্রায় লেখা হয়েছে, তার চেয়ে বেশি মাত্রায় খাবেন না এবং টানা দুই সপ্তাহের বেশি খাওয়া যাবে না। চিকিৎসকের পরামর্শ ছাড়া ঘুমের ওষুধ খাওয়া একেবারেই ঠিক না।

আপাত দৃষ্টিতে তামাক, জর্দা, পান— এগুলোকে নিরীহ মনে হলেও শরীরে বড় ধরনের সমস্যা তৈরি করে। এজন্য এক ধরনের নেশাদ্রব্য ধীরে ধীরে বাদ দেয়ার পরামর্শ দিয়ে থাকি। গবেষকেরা ধোঁয়াহীন তামাকপণ্য (এসএলটি) বোঝাতে গুঁড়া তামাক, গাঁজন করা তামাক, জর্দা, গুল, সাদাপাতা, গোটা, খইনি, নস্যি ও পান মসলাকে চিহ্নিত করেছেন।


আরও দেখুন: