ডেঙ্গু ও করোনা চেনার সহজ উপায়

অধ্যাপক ডা. রোবেদ আমিন
2021-08-13 15:58:04
ডেঙ্গু ও করোনা চেনার সহজ উপায়

ডেঙ্গু হলে প্রথম দিনে ১০৩ থেকে ১০৪ ডিগ্রি জ্বর হতে পারে। কিন্তু করোনার ক্ষেত্রে এত বেশি জ্বর থাকে না

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যুর মধ্যে শুরু হয়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। করোনা ও ডেঙ্গুতে আক্রান্তদের শরীরে প্রায় একই রকম উপসর্গ দেখা যায়। এতে করে সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসকরাও সঠিক রোগটি শনাক্ত করে চিকিৎসা দিতে সমস্যায় পড়েন।

করোনা ও ডেঙ্গু আলাদা করার উপায়
করোনা মহামারির মধ্যে ডেঙ্গুর সংক্রমণ বেড়ে যাওয়ায় রোগীরা জ্বর নিয়ে আসেন। অনেক ক্ষেত্রে রোগীদের মতো চিকিৎসকরাও দ্বিধায় থাকেন। এ থেকে স্পষ্ট ধারণা পেতে জ্বর নিয়ে এলে তাকে কিছু প্রশ্ন করতে হবে। কখন জ্বর আসলো, জ্বর আসার সময় কাঁপুনি ছিল কি না, জ্বরের মাত্রা কেমন ছিল, প্রথম দিনে জ্বরের মাত্রা কত ছিল?

১) ডেঙ্গু হলে প্রথম দিনে ১০৩ থেকে ১০৪ ডিগ্রি জ্বর হতে পারে। কিন্তু করোনার ক্ষেত্রে এত বেশি জ্বর থাকে না।

২) দুটি রোগের ক্ষেত্রেই শরীর ও মাথাব্যথা থাকতে পারে। তবে ডেঙ্গুর ক্ষেত্রে ব্যথা অনেক বেশি হয়। রোগীরা বলে থাকেন, কেউ যেন তাকে লাঠি দিয়ে পেটাচ্ছে।

৩) ব্যথা হলেও রোগীকে আরও কিছু প্রশ্ন করতে হবে। ব্যথা কোমরের দিকে হচ্ছে কি না, চোখের ভেতরে করছে কি না, চোখ এদিক-সেদিক নড়ানোর সময় করে কি না ইত্যাদি। এসব প্রশ্নের উত্তর হ্যাঁ হলে এটি ডেঙ্গু হওয়ার সম্ভাবনা বেশি।

৪) জ্বর নিয়ে এলে রোগীকে আরেকটি প্রশ্ন করতে হবে। জ্বরের সময় সারা শরীর লাল হয়েছে কি না? এটি জ্বরের মধ্যেই হতে পারে। জ্বরের মাত্রা বেশি না থাকে, কিছুটা শরীরে ব্যথা, মাথাব্যথা ও সর্দি ঝরছে, কাশি হচ্ছে। তাহলে এটি করোনা হওয়ার সম্ভাবনা বেশি। করোনা হলে শরীরে র‌্যাশ পড়ার সম্ভাবনা নেই।

৫) এখন অনেক রোগী ডায়রিয়ার কথা বলছেন। ডেঙ্গুতেও ডায়রিয়া হতে পারে। তবে দেখতে হবে কোন সময় ডায়রিয়া বেশি হচ্ছে এবং ডায়রিয়ার মাত্রা কেমন? দেখা গেল ২৪ ঘণ্টায় তিন থেকে পাঁচবারের বেশি ডায়রিয়া এবং তিন-পাঁচবারের মতো বমি হয়ে গেল। এগুলো ডেঙ্গু হওয়ার সম্ভাবনা।

৬) তবে কিছু নরম পায়খানা হচ্ছে, অসংখ্যবার নয় কিংবা পায়খানার সময় কষ্ট হচ্ছে না। তাহলে সে ক্ষেত্রে করোনা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৭) উপসর্গগুলো অন্যভাবেও আসতে পারে। অনেকেই জানতে চান, নির্দিষ্ট পরীক্ষা করা যায় কিনা? আমি বলব অবশ্যই করা যায়। এর জন্য আপনাকে প্রথম দিকে সিবিসি (কমপ্লিট ব্লাড কাউন্ট) করাতে হবে। ডেঙ্গুতে জ্বর থাকলে ভয়ের কোনো কারণ নেই। করোনার সাথে আরও জ্বর, কাশি, শ্বাসকষ্ট থাকে, অক্সিজেন সেচুরেশন কমে যেতে থাকলে অসুবিধা দেখা দেয়। দ্রুত চিকিৎসকের কাছে নিতে হবে।

সুতরাং ডেঙ্গু ও করোনার ক্ষেত্রে রোগী এবং চিকিৎসকদের এসব বিষয়গুলো মাথায় রাখতে হবে।


আরও দেখুন: