করোনা চিকিৎসায় সিটি স্ক্যানের কী সম্পর্ক

অধ্যাপক ডা. রোবেদ আমিন
2021-08-12 16:04:41
করোনা চিকিৎসায় সিটি স্ক্যানের কী সম্পর্ক

সিটি স্ক্যানের মতো পরীক্ষায় যে রেডিয়েশন হয়, তাতে খারাপ কোনো রোগ চলে আসতে পারে

করোনা আক্রান্ত অনেকে প্রাথমিকভাবে চিকিৎসকদের পরামর্শে বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ হলেও অনেক রোগীকে নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়।

বিশেষ করে প্রাথমিক চিকিৎসার পর কারও অবস্থার উন্নতি না হলে বা কোনো কারণে অবনতি হলে প্রকৃত অবস্থা বুঝে সঠিক চিকিৎসার জন্য গুরুত্বপূর্ণ কিছু পরীক্ষার পরামর্শ দেন চিকিৎসকরা।

অনেক রোগী সিটি স্ক্যান করেন। মূলত করোনা চিকিৎসার সাথে সিবিআর সিটি স্ক্যানের কোনো সম্পর্ক নেই। ইউরোপের একটি দেশে সিটি স্ক্যান করেছিল। এক্ষেত্রে ১০ থেকে ১৫ শতাংশ রোগীর পজিটিভ ছিল।

এই যে সিটি স্ক্যান করা হচ্ছে, এটা কোনো ডায়াগনসিস ক্রাইটেরিয়া নয়। এজন্য আমাদের ন্যাশনাল গাইডলাইনে আমরা সিটি স্ক্যান হাইলাইটস করিনি। সিটি স্ক্যান করতে হবে যখন আপনার কনফিউশন থাকবে।

এ ছাড়া করোনা পজিটিভের প্রথম তিন দিন সিটি স্ক্যান করে কোনো লাভ নেই। সব রোগের ক্ষেত্রে হাইরেডিয়েশন খুবই ক্ষতিকর। সিটি স্ক্যানের মতো পরীক্ষার সময় যে রেডিয়েশন হয়, তার কারণে অন্য কোনো খারাপ রোগ চলে আসে কি না, তা খেয়াল করতে হবে। এজন্য আমাদের বিনীত অনুরোধ, অযথা সিটি স্ক্যান করাবেন না।

বিভিন্ন দেশের গবেষণার আলোকে করোনা চিকিৎসার গাইডলাইন করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ দেশের কভিড গাইডলাইন মাথায় নিয়ে চিকিৎসা দিতে হবে। করোনা পজিটিভ বলামাত্রই অ্যান্টিবায়োটিক দেয়া যাবে না। এটি ফ্যাক্টরিয়াল রোগ নয়। সুতরাং অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করে কিছুই করা যাবে না।

জনগণের উদ্দেশ্যে বলব, আপনাদের রোগ-শোক হলে চিকিৎসকের পরামর্শ নেবেন। করোনাকালে টেলিফোনে কথা বলেন, যোগাযোগ করবেন। নিজে নিজে কোনো ওষুধ খাবেন না, কোনো পরীক্ষা-নিরীক্ষাও করাবেন না। সাধারণ মানুষের পক্ষে রোগ ধরা সম্ভব না। একজন চিকিৎসক ১০ থেকে ২০ বছর পরিশ্রম করে একটি পর্যায়ে আসেন। এজন্য আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


আরও দেখুন: