প্রি-ডায়াবেটিস স্টেজেই যেভাবে নিয়ন্ত্রণ করবেন ডায়াবেটিস

ডা. সুলতানা মারুফা শেফিন
2021-08-04 21:37:45
প্রি-ডায়াবেটিস স্টেজেই যেভাবে নিয়ন্ত্রণ করবেন ডায়াবেটিস

হরমোন, ডায়াবেটিস ও মেডিসিন বিশেষজ্ঞ এবং ইবনে সিনা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের সহযোগী অধ্যাপক ডা. সুলতানা মারুফা শেফিন।

ইম্প্যায়ারড গ্লুকোজ টলারেন্স (আইজিটি) হলো প্রি-ডায়াবেটিস স্টেজ। একজন রোগী প্রথমে নরমাল স্টেজে থাকেন তারপর তিনি প্রি-ডায়াবেটিস স্টেজে থাকেন। এরপর তিনি ডায়াবেটিক রোগী হন‌।

কীভাবে প্রি-ডায়াবেটিস স্টেজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনা যায় সে বিষয়ে বলেছেন হরমোন, ডায়াবেটিস ও মেডিসিন বিশেষজ্ঞ এবং ইবনে সিনা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের সহযোগী অধ্যাপক ডা. সুলতানা মারুফা শেফিন।

ডক্টর টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এই প্রি-ডায়াবেটিস স্টেজ কয়েক বছর পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে। এই স্টেজ থেকে আমরা নরমালে ফিরিয়ে আনতে পারি।

ডা. সুলতানা মারুফা শেফিন বলেন, লাইফস্টাইল মডিফিকেশন, ওজন নিয়ন্ত্রণ ও হাঁটার নিয়ম মেনে চলায় অনেকে ডায়াবেটিস থেকে আবার নরমালে ফিরে এসেছেন। কিন্তু কেউ যদি প্রিডায়াবেটিস স্টেজ থেকে একবার ডায়াবেটিক স্টেজে চলে যান এবং তার ব্লাড সুগার যতই ভালো থাকুক, সেক্ষেত্রে আমরা বলবো না নরমালে আছেন।

তিনি বলেন, প্রি-ডায়াবেটিস স্টেজ থেকে নরমাল হওয়া যায় আর এটাই হচ্ছে ডায়াবেটিস প্রতিরোধ করার উপযুক্ত সময় এবং উপযুক্ত টেস্ট। এজন্য আমরা ডায়াবেটিসের লক্ষণ না থাকলেও যাদের ডায়াবেটিস হওয়ার  আশংকা থাকে তাদের পরীক্ষা করি।

এই ডায়াবেটিস বিশেষজ্ঞ বলেন, পরীক্ষা করে দেখি তারা কি প্রি -ডায়াবেটিস স্টেজে আছে কিনা। প্রি-ডায়াবেটিস স্টেজে আমরা যদি লাইফস্টাইল মডিফিকেশন করতে পারি, কারো কারো ক্ষেত্রে ওষুধও যোগ করা হয়, তাহলে তাকে আবার আমরা নরমালে ফিরিয়ে আনতে পারি। অথবা প্রিডায়াবেটিস স্টেজে তাকে রেখে দিতে পারি যাতে করে সে ডায়াবেটিক না হয়ে যায়।

তিনি বলেন, যারা আইজিটি থেকে নরমালে আসতে পারলেন না, কিন্তু ডায়াবেটিকও হলেন না বরং আইজিটিতেই রয়ে গেলেন, তাদের কোলেস্টেরল পরীক্ষা করতে হবে। কারণ এই আইজিটি স্টেজ কোলেস্টেরল বাড়ায়, হার্টের রোগ বাড়ায় এবং স্ট্রোক করার সম্ভাবনা বাড়ায়। সুতরাং এই অবস্থায় আমাদের রেগুলার চেকআপ এবং চিকিৎসা নিতে হবে।


আরও দেখুন: