বয়ঃসন্ধি কালের পরিবর্তন ও করণীয়

ডা. দীনা লায়লা হোসেন
2021-07-27 16:31:31
বয়ঃসন্ধি কালের পরিবর্তন ও করণীয়

বয়ঃসন্ধি কালে একজন কিশোরী কতগুলো স্ট্রেসের মধ্য দিয়ে যায়

শিশু থেকে নারীতে যাওয়ার সময়কে আমরা বয়ঃসন্ধি কাল বলে থাকি। সময়টা সাধারণত ৯ থেকে ১৪ বছর ধরা হয়। কোথাও কোথাও এটি ৯ থেকে ১৯ বছর বলা হয়। এ সময়ে কিশোরীদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তন দেখা দেয়। এ পরিবর্তনই তাকে নারীতে পরিণত করে।

প্রাকৃতিকভাবে শারীরিক, মানসিক, বুদ্ধিমত্তাসহ সবদিকে আমূল পরিবর্তন হয়ে থাকে। এ পরিবর্তনের সময় যাতে সে পারিপার্শ্বিকতার সাথে খাপ খাইয়ে নিতে পারে, সেজন্য মা-বাবাকে বড় ভূমিকা পালন করতে হবে। এ সময় কিশোরীদের অনেক কিছু জানার থাকে। মনে বিভিন্ন জিজ্ঞাসা তৈরি হয়। কেন এ রকম হচ্ছে বা কী করতে হবে এমন কৌতুহল বেশি থাকে।

এক্ষেত্রে আমাদের পরিবারের ভূমিকা রয়েছে। বয়ঃসন্ধি সময়ে তাদের কাছাকাছি যেতে হবে। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে হবে, যেন সে আমাদের ওপর আত্মবিশ্বাসী হয়। তারা যেন যে কোনো সমস্যা নিয়ে জিজ্ঞাসা করতে পারে, সে পরিবেশ তৈরি করতে হবে।

বয়ঃসন্ধিতে যে সব পরিবর্তন হয়

এখন আমরা আলোচনা করব, শারীরিক পরিবর্তনে কিশোরীদের কী ধরনের সমস্যা দেখা দিতে পারে। বয়ঃসন্ধি কালে সে কতগুলো স্ট্রেসের মধ্য দিয়ে যায়। এ সময়ে একটা কিশোরীর ধীরে ধীরে স্তনের উন্নয়ন ঘটে।

এরপর সেক্সুয়াল ক্যারেক্টারিস্টিকের অংশ হিসেবে মাসিক শুরু হয়। একটা মেয়ের মাসিক শুরু হলে বিভিন্ন সমস্যা তৈরি হয়। এটি তার জন্য একেবারেই নতুন। এজন্য খাপ খাইয়ে নেয়া একটু কঠিন।

কী করতে হবে

এ সময় একজন মায়ের ভূমিকা সবচেয়ে বেশি। মেয়েকে বলতে হবে, তার জরায়ু থেকে প্রতি মাসে রক্তক্ষরণ হবে এবং এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। প্রতি মাসে নির্দিষ্ট সময়েই এটি হবে। একটু এদিক-সেদিক হলে খুব বেশি চিন্তার কিছু নেই। মা নিজে এসব বিষয়ে কাউন্সেলিং করবেন।

প্রথমে হরমোনের প্রকাশগুলো ঠিকমতো থাকে না। এজন্য নিয়মের এদিক-সেদিক হতে পারে এবং তাকে বলে রাখতে হবে এ সময় তুমি অবশ্যই পবিত্র। রান্না করতে যেতে পারবে না, এ কাজ, সে কাজ করা যাবে না এ রকম কিছুই বলা যাবে না। এতে সে স্বাভাবিক থাকবে।

মাসিক হলে স্বাস্থ্যের যত্নের বিষয়ে কিশোরীকে বিস্তারিত জানাতে হবে। শারীরিক পরিবর্তন আসার সময়ই তাকে এসব বিষয়ে জানাতে হবে। এমন করা গেলে মাসিক তার জন্য ভীতিকর না হয়ে সচেতনতা হিসেবে দেখা দেবে।


আরও দেখুন: