টিকা নেয়ার আগে-পরে এগুলো মেনে চলুন

অনলাইন ডেস্ক
2021-07-10 16:20:38
টিকা নেয়ার আগে-পরে এগুলো মেনে চলুন

টিকা নেওয়ার আগে ও পরে মদপান থেকে বিরত থাকতে হবে

করোনার ডেল্টা ধরনের প্রভাবে দেশে সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সবচেয়ে নাজুক পরিস্থিতি গ্রামাঞ্চলে। গতকাল শুক্রবার করোনায় রেকর্ড ১১২ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে সংক্রমণ ঠেকাতে কঠোর বিধিনিষেধ দিয়েছে সরকার।

বিধিনিষেধের মধ্যে টিকাদান কর্মসূচিও জোরদার করা হয়েছে। চলছে টিকার গণনিবন্ধন। ৩৫ বছর বয়সী সব নাগরিক টিকা নেয়ার সুযোগ পাচ্ছেন।

অনেকেই টিকা নেয়ার আগে ও পরের খাদ্যাভাস কী হবে, তা নিয়ে দুশ্চিন্তায় থাকেন। এর বড় কারণ টিকা নেয়ার পর অনেকের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। আবার বিশেষজ্ঞরাও বলছেন, শরীরে টিকার কার্যকারিতার সঙ্গে খাদ্যাভ্যাসের সংযোগ রয়েছে।

গবেষকদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া বলেছে, টিকা নেওয়ার আগে ও পরে পর্যাপ্ত পানি খাওয়া শরীরের জন্য ভালো। পর্যাপ্ত পানি ও ফল খেলে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া শরীরে নেতিবাচক প্রভাব তৈরি করতে পারে না। টিকা নেয়ার পর অনেকের শরীরে জ্বর, মাথাব্যথা, দেহের বিভিন্ন অংশে ব্যথা অনুভূত হয়। এ সময়ে শরীরে পর্যাপ্ত পানি না থাকলে টিকাগ্রহীতা বিপদে পড়তে পারেন।

এক গবেষণায় বলা হয়েছে, অ্যালকোহল পান শরীরে রোগপ্রতিরোধে ব্যবস্থা দুর্বল করে দেয়। এজন্য টিকা নেওয়ার আগে ও পরে মদপান থেকে বিরত থাকতে হবে। দুর্বল রোগপ্রতিরোধ ব্যবস্থায় টিকার কার্যকারিতা কম হতে পারে।

বিশেষজ্ঞরা এখন খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখার পরামর্শ দিচ্ছেন। কারণ, সুস্থদেহে টিকা নিলে সেটির কার্যকারিতা বেশি। টিকা নেয়ার আগে ও পরে আঁশ জাতীয় খাবার বেশি বেশি খাওয়া উচিত। বিপরীতে জাঙ্কফুড ও উচ্চমাত্রার ক্যালরি রয়েছে এমন প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলা উচিত।

চর্বি জাতীয় খাবার স্বাভাবিক সময়েই ক্ষতিকর। করোনাকালে চর্বিযুক্ত খাবার সম্ভব হলে এড়িয়ে যেতে বলছেন গবেষকরা। সাথে চিনি জাতীয় খাবার কম খেতে বলা হচ্ছে। টিকা নেয়ার পর পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। দুশ্চিন্তা করা যাবে না।


আরও দেখুন: