গর্ভকালীন ডায়াবেটিস রোগ আজীবন স্থায়ী হতে পারে

ডা. সুলতানা মারুফা শেফিন
2021-06-28 01:48:59
গর্ভকালীন ডায়াবেটিস রোগ আজীবন স্থায়ী হতে পারে

গর্ভকালীন ডায়াবেটিস নিয়ন্ত্রণ না করলে সেটা আজীবন স্থায়ী হতে পারে, ফাইল ছবি

বহুমূত্র রোগ, মধুমেহ বা ডায়াবেটিস মেলিটাস হরমোনজনিত একটি রোগ। দেহযন্ত্র অগ্ন্যাশয় যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারা বা শরীর উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে যে রোগ হয় সেটা 'ডায়াবেটিস' বা 'বহুমূত্র রোগ'। নানা কারণে হতে পারে এ রোগটি।

বংশে কারো ডায়াবেটিস রোগ থাকলে আপনারও এতে আক্রান্তের সম্ভাবনা রয়েছে। বংশে কাউকে না কাউকে দিয়ে টাইপ টু ডায়াবেটিস রোগ হতে পারে।

আপনার যদি ওজন অনেক বেশি হয়, শারীরিক পরিশ্রম না করেন, লাইফ স্টাইল ঠিক না থাকে। সময় মতো না ঘুমানো, ঠিক সময়ে না ওঠা, সঠিক সময়ে পরিমাণ মতো নিয়মমাফিক খাবার না খাওয়া। এগুলোর অভ্যাস না থাকলে আপনিও ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। যত বেশি অনিয়মের মধ্যে পড়ে যাবেন, তত বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তবে যার বংশে আছে তার সম্ভাবনা আরেকটু বেশি।

যাদের গর্ভকালীন একবার ডায়াবেটিস হয়, তাদের পরবর্তী গর্ভধারণকালে ডায়াবেটিস ফিরে আসার সম্ভাবনা বেশি থাকে। সেক্ষেত্রে পরবর্তী গর্ভধারণের আগে ডায়াবেটিস পরীক্ষা করে নিতে হবে। যাদের গর্ভকালীন ডায়াবেটিস হয়, তাদের আজীবনের জন্য ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ৫০ ভাগ বেশি।

প্যানক্রিয়াস থেকে ইনসুলিন তৈরি হয়। এর কাজ গ্লুকোজকে ভেঙ্গে শক্তি তৈরি করা। যখন ইনসুলিন ঠিকমত তৈরি হয়, তখন রক্তের গ্লুকোজ বেড়ে যায়। আর এ রোগের নাম ডায়াবেটিস। ডায়াবেটিসের বিপরীত রোগও আছে। যদি ইনসুলিন বেশি বেশি তৈরি হয়, সুগার বারবারই লিক হয়ে যেতে পারে্।

ডায়াবেটিস প্রতিরোধ করা যায়। টাইপ টু ডায়াবেটিস ঠেকানো সম্ভব। আমার বংশে নেই। আমার যেন না হয়। সাবধানে থাকবো। আমার ওজন নিয়ে সাবধানে থাকবো, নিয়ন্ত্রণে রাখবো।

ওজনের সাথে উচ্চতার সম্পর্ক। ওজনের সাথে উচ্চতার সম্পর্ক। সেটা মেনে চলার করার চেষ্টা করবো। প্রতিদিন ৩০ মিনিট হাঁটাহাটি করবো। খাবার খাবো পরিমিত।

ক্যালোরি অনুসারে খাবার গ্রহণ করতে হবে। ক্যালোরি হচ্ছে শক্তির একক। এজন্য আমাদের লাইফ স্টাইল সুন্দর করতেই হবে।

 

ডা. সুলতানা মারুফা শেফিন

হরমোন, ডায়াবেটিস ও মেডিসিন বিশেষজ্ঞ


আরও দেখুন: