৩০-৩৫ বছর পর থেকে নারীদের হাড়ের ক্ষয় বাড়ে

ডক্টর টিভি রিপোর্ট
2021-06-16 07:36:49
৩০-৩৫ বছর পর থেকে নারীদের হাড়ের ক্ষয় বাড়ে

৩৫ বছর পর থেকে নারীদের হাড় ক্ষয় বাড়ে

হাড়ের ক্ষয় নারী-পুরুষ উভয়ের হতে পারে। তবে নারীদের ক্ষেত্রে বিষয়টি অনেক ক্ষেত্রে হরমোনের সাথে সম্পর্কিত। নারীদের হাড় ক্ষয় নিয়ে ডক্টর টিভির সঙ্গে কথা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ ডা. দীনা লায়লা হোসেনের।

তিনি বলেন, হাড় ক্ষয় ব্যাপারটা অনেকের হয়। আমাদের হাড় তৈরি হওয়া একটা চলমান প্রক্রিয়া। ৩০ থেকে ৩৫ বছর পর্যন্ত তা পরিমাণ মতো তৈরি ও ক্ষয় হয়। বয়স বাড়ার সাথে সাথে একসময় দেখা যায়, ক্ষয় বেশি হয়। ৩৫ বছর পর থেকে আস্তে আস্তে ক্ষয় বাড়তে থাকে।

ওভারি থেকে হরমোন প্রোডাকশন যখন কমেছে তখনই আমাদের মেনোপজের সময় শুরু হয়। তখন হাড় ক্ষয় শুরু হয়। এছাড়াও আরো কিছু কারণ রয়েছে। হাড়ের সাথে সম্পর্কিত মেয়েদের ইস্ট্রোজেন হরমোনও ক্ষয়ের অন্যতম কারন।

এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, এক সময় হাড়টা আস্তে আস্তে পাতলা হয়ে যাবে। খুব সহজে ভঙ্গুর হয়ে যেতে পারে। শুরুতেই চেয়ারটা ভেঙে যাবে। অনেকের কোমরে ব্যথা হতে পারে। মেরুদন্ডে বিভিন্ন সমস্যা দেখা দেয়। কোমর থেকে ব্যথা নিচের দিকে নেমে আসে। অনেকেই বলেন, হাঁটুতে ব্যথা। বসা থেকে উঠে দাঁড়াতে পারে না। সিঁড়ি বেয়ে উঠতে পারেনা। এক্ষেত্রে তাদের হাইড্রোনিক সময় কমে যেতে পারে। পেছন দিকে কুঁজো হয়ে যাবে তারা। অনেকেরই এমন হয়।

অনেকের হাঁটুতে ব্যথা বেশি হয়। খুব সামান্য আঘাতে ভেঙ্গে যেতে পারে হাড়। হাড় ভেঙ্গে গিয়ে পড়েও যান অনেকেই। কোন প্র্রকার আঘাত ছাড়াই। যদিও তা বয়সের শেষের দিকে।

৩০ থেকে ৩৫ বছরের পর থেকে আমাদের হাড় ক্ষয় এবং উৎপাদন সমানভাবে হয়না। কারণ, আমাদের হাড় তৈরি এবং ক্ষয় হওয়ার যে ব্যালেন্সটা ঠিক হয়না।

 


আরও দেখুন: