দ্বিতীয় ঢেউয়ে নতুন ৩ উপসর্গ, কী করবেন

অনলাইন ডেস্ক
2021-04-10 06:07:00
দ্বিতীয় ঢেউয়ে নতুন ৩ উপসর্গ, কী করবেন

ছবি : সংগৃহীত

বাংলাদেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এ পর্যায়ে করোনার আফ্রিকান ভ্যারিয়েন্টে ব্যাপকহারে মানুষ সংক্রমিত হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এটি আগের চেয়ে ৮০ শতাংশ বেশি সংক্রামক।

ইতিমধ্যে সরকার এক সপ্তাহের লকডাউনকে বাড়িয়ে আগামী ১৪ এপ্রিল থেকে নতুন আরেক সপ্তাহে এটি ‘কঠোর’ করার ঘোষণা দিয়েছে। এ সময়ে জরুরি সেবা ছাড়া অফিস-আদালত ও গণপরিবহন বন্ধ থাকবে।

ডক্টর টিভিকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক ও সংক্রামক রোগ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, করোনাভাইরাসের আফ্রিকান ধরন কিছু ব্যতিক্রম বাদে দ্রুত রূপ পরিবর্তন করায় শরীর তাকে চিনতে পারছে না। এজন্য আক্রান্ত ব্যক্তি দ্রুত অসুস্থ হয়ে পড়ছেন। প্রথম শনাক্তের পর থেকে এ পর্যন্ত ভাইরাসটি প্রায় ১৩ হাজার বার রূপ বদল করেছে বলেও জানান তিনি।

করোনার প্রথম ঢেউয়ে আক্রান্তদের শরীরের উপসর্গগুলো সম্পর্কে কমবেশি সবারই জানা। জ্বর, সর্দি-কাশি, শরীর ব্যথা, ঘ্রাণশক্তি হারিয়ে যাওয়া, শ্বাসকষ্ট ইত্যাদি। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে এটি অচেনা ঘাতক হিসেবে দেখা দিয়েছে।

বাংলাদেশের মতো ভারতেও দ্বিতীয় ঢেউ চলছে। এতে প্রত্যেক দিন লক্ষাধিক মানুষ আক্রান্ত হচ্ছে। একাধিক গবেষণার বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া বলেছে, নতুন তিনটি উপসর্গ নিয়ে হাজির হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এ পর্যায়ে গোলাপি চোখ, গ্যাসট্রোনমিক্যাল অবস্থা ও শ্রবণ প্রতিবন্ধকতাকে হালকাভাবে নেওয়া ঠিক হবে না।

গোলাপি চোখ : বিশেষজ্ঞরা চীনের এক গবেষণায় দেখতে পেয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে গোপালি চোখ অথবা চোখজনিত মাথাব্যথা হচ্ছে। গোলাপি চোখ বলতে আক্রান্তদের চোখে লালচে ভাব দেখা দিচ্ছে, ফুলে যাচ্ছে ও জ্বালাপোড়া করছে। দ্বিতীয় ঢেউ শুরুর পর জরিপে অংশ নেওয়া আক্রান্ত ১২ জনের মধ্যে এ উপসর্গটি দেখা গেছে।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ : করোনাভাইরাস সংক্রমণের পর এটি শ্বসনতন্ত্রকে প্রভাবিত করে। নতুন গবেষণায় দেখা গেছে, ডায়রিয়া, বমি বমি ভাব, বিরক্তি ও পেটব্যথাও করোনার উপসর্গ। সুতরাং কারও হজমে সমস্যা দেখা দিলে কোনোভাবেই অবহেলা করা ঠিক হবে না। দ্রুত পরীক্ষা করে চিকিৎসা শুরু করতে হবে।

শ্রবণে সমস্যা : সম্প্রতি আপনি অনুভব করছেন, আশেপাশে অনেক শব্দ হলেও আপনার কান পর্যন্ত তা তেমন পৌঁছাচ্ছে না কিংবা শুনতে সমস্যা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এটিও করোনার নতুন উপসর্গ। ইন্টারন্যাশনাল জার্নাল অব অডিওলজি প্রকাশিত এক গবেষণায় বলা হয়, করোনা আক্রান্ত হলে তার শুনতে সমস্যা হচ্ছে। ৫৬টি ঘটনায় এমন পেয়েছেন তারা। এর মধ্যে ২৪টি ঘটনায় দেখা গেছে, করোনা সংক্রমণের ফলে ৭ দশমিক ৬ শতাংশ শ্রবণশক্তি কমে যাচ্ছে। এসব উপসর্গের কোনো একটি দেখা দিলেই দ্রুত পরীক্ষার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


আরও দেখুন: