একজিমা বা এলার্জির সাথে খাবারের সম্পর্ক আছে কি?

ডা. হুমায়রা বুশরা হোসেন
2020-12-09 01:05:07
একজিমা বা এলার্জির সাথে খাবারের সম্পর্ক আছে কি?

স্কিন একজিমা বা এলার্জিজনিত সমস্যা ও চিকিৎসা নিয়ে ডক্টর টিভির স্বাস্থ্য সমাধান অনুষ্ঠানে দর্শকদের নানা প্রশ্নের উত্তর দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-এর সাবেক প্রোভিসি ও বিশিষ্ট চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক  ডা. শহীদুল্লাহ সিকদার। 

একজিমা বা এলার্জির সাথে খাবারের সম্পর্ক আছে কি?

এ ব্যাপারে অধ্যাপক  ডা. শহীদুল্লাহ সিকদার ডক্টর টিভিকে বলেন, অবশ্যই একজিমার সাথে খাবারের সম্পর্ক আছে।  এটি বাহিরে থেকে যেমন এলার্জি তৈরি হয় তেমনি খাবার খেলেও হয়।  অনেক চিকিৎসক লম্বা লিস্ট করে বলে দেন কী খাবার খাওয়া মণ,তাতে রোগীর পুষ্টির ঘাটতি হয়ে পরে ,এক এক মানুষের এক এক খাবারে এলার্জি.সবার এক জিনিসে এলার্জি নাও হতে পারে তবে কমন কিছু আছে যা সবার হয় .যেসব খাবারে যাদের এলার্জি হবে সেসব মেনে চলা ভালো।

এলার্জি জানতে টেস্ট

এলার্জি কার কিসে বা কোন খাবারে হচ্ছে সেটা বোঝার জন্য কি কোনো টেস্ট আছে? –এমন প্রশ্নের জবাবে অধ্যাপক  ডা. শহীদুল্লাহ সিকদার বলেন, একটা সত্য সবার জেনে রাখা ভালো যে, অধিকাংশ খাবারে মানুষের এলার্জি হয় না।  অনেকে এসে বলে আমি কোনো খাবার খেতে পারি না ।কিন্তু কথাটা ঠিক নয়।  

তিনি বলেন, আগে দেখতে হবে কার কিসে এলার্জি।তবে টেস্ট আছে যেটা দিয়ে বোঝা যায় এলার্জি কার কিসে তবে সেটার ফলাফল খুব সামান্য। আমি আজ থেকে ৩০ বছর আগে এর ওপর ট্রেনিং নিয়ে এসেছি ভারত থেকে ইউরোপেও করেছি।  তবে  এর উপকারিতা খুব সামান্য ৫ থেকে ১০ শতাংশ ফলাফল পাওয়া যায়।  এতে  অর্থের অপচয় সাথে সময়ের অপচয়, এলার্জির সব উপকরণ টেস্ট করে বের করা সম্ভব নয় ,আবার অনেকে জানে না তার কিসে এলার্জি বা চিকিৎসকও  জানেন না সেক্ষেত্রে টেস্ট করা একেবারে  ঠিক নয়, খুব বাধ্য না হলে এই টেস্ট না করে ভালো ।


আরও দেখুন: