'হার্ট অ্যাটাকের নির্দিষ্ট কোন কারণ নেই'

ডক্টর টিভি রিপোর্ট:
2020-10-11 06:15:28
'হার্ট অ্যাটাকের নির্দিষ্ট কোন কারণ নেই'

সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের চিফ কনসালটেন্ট সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ সেলিম মাহমুদ।

হার্ট অ্যাটাকের নিদিষ্ট কোন কারণ নেই বলে জানিয়েছেন রাজধানীর সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের চিফ কনসালটেন্ট সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ সেলিম মাহমুদ।

আকসির নগর এর সৌজন্যে ডক্টর টিভির ধারাবাহিক অনুষ্ঠান 'স্বাস্থ্য সমাধান'র ১২৪ তম পর্বে সঞ্চালক ডা. আনিছা নওশীনের করা প্রশ্ন- কি কি কারণে হার্ট অ্যাটাক হয়? এর উত্তরে ডা. মোহাম্মদ সেলিম মাহমুদ বলেন, হার্ট অ্যাটাকের ব্যাপারটা এরকম নয় যে, একটা নির্দিষ্ট কারণে হার্ট অ্যাটাক হয়। এই রোগটাকে বলা হয় মাল্টিফ্যাক্টিরিয়াল ডিজিস

তিনি বলেন, 'অনেকগুলো ফ্যাক্টর হার্ট অ্যাটাক রোগের সাথে জড়িত। কিছু ফ্যাক্টর আছে যে ফ্যাক্টরগুলো আমরা পরিবর্তন করতে পারি না। যেমন যাদের পরিবারে হার্টের ডিজিস আছে। বাবা-মা, ভাই-বোন বা রক্তের কারো সম্পর্কে্যর তাদের যে একটা জেনেটিক বা বংশগত রিস্ক ফ্যাক্টর, সেটা কিন্তু থেকেই যাবে। সেটা আমরা পরির্বতন করতে পারবো না। কিন্তু কিছু কিছু পরিবর্তনশীল রিস্ক ফ্যাক্টরস আছে যে ফ্যাক্টর গুলোর কারণে আর্লি বা সময়ের আগেই হার্ট অ্যাটাক হতে পারে।

প্রশ্নত্তোরে তিনি আরও বলেন, রক্তনালীতে চর্বি জমে রক্তনালীতে ব্লক তৈরি হতে পারে। সেই কারণ গুলোর মধ্যে প্রধান চারটি কারণ হচ্ছে, হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপ। ডায়াবেটিস বা রক্তের গ্লুকোজ বেড়ে যাওয়ার যে রোগ আছে সেটা। তারপরে ধূমপান এবং রক্তের কণিকায় কলস্ট্রেরল বা রক্তের কণিকায় চর্বির মাত্রা যদি বেশি থাকে, এই কারণ গুলো যেটা কিন্তু আমরা পরিবর্তন করতে পারি। এই রিস্ক ফ্যাক্টরগুলো যেমন আমরা হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারি। তারপর রক্তের গ্লুকোজ আমরা চাইলেই নিয়ন্ত্রণ করতে পারি, ধুমপান কিংবা রক্তের যে কলস্ট্রেরলের মাত্রা সেটিও আমরা নিয়ন্ত্রণ করতে পারি ওষুধ দিয়ে এবং ডায়েটারি হেবিটের মাধ্যমে।

হার্ট অ্যাটাক নিয়ে ডক্টর টিভির পুরো অনুষ্ঠানটি ভিডিওসহ দেখতে নিচের লিংকে ক্লিক করুন।


আরও দেখুন: