সরকারি মেডিকেলে ভর্তি শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-18 13:51:11
সরকারি মেডিকেলে ভর্তি শুরু

সরকারি মেডিকেলে ভর্তি শুরু

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে নির্বাচিত ৫৩৮০ জন শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া আজ রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে। চলবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলের সঙ্গে ভর্তি সংক্রান্ত নির্দেশনা দেয়া আছে। 

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালার শর্তানুযায়ী ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫৩৮০ জন (মেধা কোটায় ৫০৭২ জন, ৫% মুক্তিযোদ্ধা কোটায় ২৬৯ জন ও পশ্চাদপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসনের ৩৯ জন) পরীক্ষার্থীদের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, সরকারি মেডিকেল কলেজসমূহে নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত অফিস চলাকালে সম্পন্ন হবে। সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থী কর্তৃক প্রদত্ত সকল মূল সনদপত্র সমূহ যাচাই করবেন এবং স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করবেন।

শিক্ষার্থীরা ভর্তির পর আবেদনের প্রেক্ষিতে নিয়মানুযায়ী সর্বোচ্চ ৩ বার মাইগ্রেশনের জন্য বিবেচিত হবে।

আবেদনপত্রে উল্লিখিত তথ্যাদির স্বপক্ষে পরীক্ষার্থী কর্তৃক প্রমাণক প্রদানে ব্যর্থ হলে বা প্রদানকৃত তথ্য অসত্য বলে প্রমাণিত হলে যে কোন সময় তার ভর্তি বাতিলপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

নির্দেশনা অনুযায়ী, ভর্তির সময় নিম্নলিখিত কাগজপত্র প্রয়োজন-

* ২০২৩-২০২৪ খ্রি. শিক্ষাবর্ষ এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রবেশপত্র।

* এইচএসসি পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড

* এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট/নম্বরপত্র

* এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের মূল সনদপত্র ও প্রশংসা পত্র

* স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত মূল নাগরিক সনদপত্র। 

* চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি।

* মুক্তিযোদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮,০০,০০০০,০০৩,২৫.০১৯.২০.৮৭৫ তারিখ ১৮/১০/২০২০ খ্রি: এ জারিকৃত বিধি বিধান অনুসরণ করা হবে। 

* পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চীফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চীফ বা জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র

উল্লেখ্য, গত ৯ ফেব্রুয়ারি ২০২৩-২০২৪ খ্রি. শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল প্রকাশ করা হয় ১১ ফেব্রুয়ারি। 


আরও দেখুন: