মেডিকেল ভর্তি পরীক্ষা আজ, ১০টি নির্দেশনা মন্ত্রণালয়ের

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-09 10:39:45
মেডিকেল ভর্তি পরীক্ষা আজ, ১০টি নির্দেশনা মন্ত্রণালয়ের

চিকিৎসক হওয়ার লড়াইয়ে অংশ নিচ্ছে ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে একযোগে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।


সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে বিজ্ঞপ্তিতে ১০টি নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। সেগুলো হলো-

১. প্রশ্নপত্র বহনকারী ট্রাকে একটি ইলেক্ট্রনিক ডিভাইস রয়েছে। এর মাধ্যমে অধিদফতর থেকে পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্র আনা-নেয়া কার্যক্রম মনিটরিং করা হবে।

২. পরীক্ষার দিন কেন্দ্র/ভেন্যুর গেট খুলবে সকাল ৮টায়। এদিন সকাল সাড়ে ৯টার পর কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবেন না।

৩. পরীক্ষার্থীরা সঙ্গে প্রবেশপত্রের রঙিন প্রিন্ট কপি আনবেন।

৪. কেন্দ্র/ভেন্যুতে পরীক্ষার্থীদের পৃথক তল্লাশির ব্যবস্থা থাকবে। প্রবেশপত্র ও বল পয়েন্ট কলম ছাড়া অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস আনা যাবে না। মেটাল ডিটেক্টরের পাশাপাশি আর্চওয়ে দিয়ে শিক্ষার্থীদের প্রবেশের বিষয়টি তদারকি হবে।

৫. সকাল ৮টা থেকে পরিদর্শকরা পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত কক্ষে অবস্থান নেবেন। তারা প্রবেশপত্রের ছবির জলছাপ ও রঙিন ছবির সঙ্গে পরীক্ষার্থীর চেহারা মিলিয়ে কক্ষে পরীক্ষার্থীদের প্রবেশের অনুমতি দেবেন। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কেন্দ্রে উপস্থিত থেকে বিষয়টি নিশ্চিত করবেন।

৬. পরীক্ষার্থী, ইনভিজিলেটর ও ভেন্যুর কর্মকর্তা-কর্মচারীসহ মন্ত্রণালয়/অধিদফতরের কর্মকর্তারা কোনোভাবেই মোবাইল, ইলেকট্রনিক ডিভাইস, ব্লুটুথ, এয়ারফোন ইত্যাদি বহন করবেন না। ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িত কেউ কেন্দ্রে/ভেন্যুতে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না।

৭. ভর্তি পরীক্ষার কেন্দ্র/ভেন্যুতে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া অন্য কেউ ঢুকতে পারবেন না।

৮. চলতি বছরের ১০ জানুয়ারি থেকে মেডিকেল ভর্তি কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা রয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অফলাইন কোচিং সেন্টার বন্ধ করা হয়েছে। এছাড়া অনলাইন কোচিং বন্ধ ও সাইবার অপরাধ রোধকল্পে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থার তৎপরতা অব্যাহত রয়েছে।

৯. পরীক্ষার দিন কেন্দ্র/ভেন্যুর আশপাশের ফটোকপি মেশিন বন্ধ থাকবে।

১০. পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো প্রকার অসদাচরণ/প্রতারণা/গুজব ছড়ানোর সঙ্গে জড়িত কাউকে চিহ্নিত করা গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার পর ব্যাপক প্রচার করা হবে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি আসন এবং বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭টি মেডিকেল কলেজে মোট ৬ হাজার ২৯৫টি আসনের বিপরীতে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনিয়ম রোধ এবং শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় বন্ধে বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি প্রক্রিয়া ডিজিটালাইজেশনের মাধ্যমে গ্রহণ করা হয়। এতে প্রকৃত শিক্ষার্থীদের হয়রানি, অনিয়ম ও অতিরিক্ত অর্থ আদায়ের পথ বন্ধ হয়েছে এবং মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিতের সুযোগ সৃষ্টি হয়েছে।

 


আরও দেখুন: