ডেন্টাল ভর্তিতে আবেদন পড়েছে আসনপ্রতি ৯৩টি

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-05 11:36:05
ডেন্টাল ভর্তিতে আবেদন পড়েছে আসনপ্রতি ৯৩টি

ডেন্টাল ভর্তিতে আবেদন পড়েছে আসনপ্রতি ৯৩টি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে বিডিএস কোর্সে ভর্তির জন্য ৫০ হাজার ৪৯১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্যানুযায়ী, দেশের একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন রয়েছে ৫৪০টি। সে হিসাবে আসনপ্রতি ৯৩টি আবেদন পড়েছে।

বিষয়টি রোববার (৪ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (বেসরকারি মেডিকেল কলেজ) উপল সীজার। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পূর্ব ঘোষণা অনুযায়ী, বিডিএস কোর্সের ভর্তিতে আবেদন শুরু হয় গত ১৫ জানুয়ারি থেকে। অনলাইনে আবেদন শেষ সময় ছিল ৩ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। অনলাইনে আবেদন ফি জমা দেয়ার শেষ সময় ছিল ৪ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট। প্রবেশপত্র বিতরণ হবে আগামী ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি (ডাউনলোড রঙিন প্রিন্ট)।ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হবে আগামী ৮ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা।

ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন

লিখিত ভর্তি পরীক্ষায় ১০০টি প্রশ্নের প্রতিটি ১ নম্বর করে মোট (এইচএসসি বা সমমান সিলেবাস অনুযায়ী) ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে- পদার্থবিদ্যা ২০, রসায়নবিদ্যা ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ ও সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০ অনুযায়ী অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষার প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে কোনো শিক্ষার্থী ভর্তির যোগ্য বিবেচিত হবেন না।

পূর্ববর্তী বছরের এইচএসসি, ‘এ’ লেভেল বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট (Aggregated) নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর বাদ দিয়ে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ বা ইউনিটে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বমোট নম্বর থেকে ১০ (দশ) নম্বর বাদ দিয়ে মেধাতালিকা তৈরি করা হবে।


আরও দেখুন: