তৃতীয় প্রফ এগিয়ে আনার দাবি ঢাবি অধিভুক্ত এমবিবিএস শিক্ষার্থীদের

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-05 15:52:25
তৃতীয় প্রফ এগিয়ে আনার দাবি ঢাবি অধিভুক্ত এমবিবিএস শিক্ষার্থীদের

দাবি আদায় শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনার ও ডিন অফিসে অবস্থান নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর এমবিবিএস কোর্সের জন্য প্রকাশিত নভেম্বর ২০২৩ তৃতীয় প্রফেশনাল পরীক্ষার সময়সূচি এগিয়ে আনার দাবি জানিয়েছেন ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) দাবির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন ডা. শাহরিয়ার নবীর সঙ্গে দেখা করতে গেলে তাকে না পেয়ে শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনার ও ডিন অফিসে অবস্থান নেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৮-১৯ ব্যাচকে প্রতিবার পরীক্ষার প্রস্তুতি রেখে কর্তৃপক্ষের নিকট আসতে হয়। নভেম্বরে কর্তৃপক্ষ পরীক্ষা নিতে নারাজ। ডিসেম্বরে ২০১৯-২০ ব্যাচের সঙ্গে পরীক্ষার রুটিন দিয়েছে। নভেম্বরে সাপ্লিমেন্টারী বাতিল করে আরেকটা রেগুলার ব্যাচের সাথে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দাবির বিষয়ে শিক্ষার্থীরা বলেন, গত পাঁচ দিন যাবৎ আমরা আমাদের অভিভাবক ডীন মহোদয়ের কাছে আমাদের উল্লেখিত সমস্যা নিয়ে এসেছি। আমাদের সমস্যা টি অবহেলিত ই থেকে গেছে। ইতি মধ্যে রুটিন প্রকাশিত হয়েছে যেখানে প্রথম, দ্বিতীয় এবং ফাইনাল প্রফের নভেম্বরে সাপ্লিমেন্টারীর উল্লেখিত রুটিন থাকলেও শুধুমাত্র থার্ড প্রফের জন্য নভেম্বরে নির্ধারিত কোনো রুটিন নেই।

সরকারি বেসরকারি প্রায় ৪০টির বেশি মেডিকেলের শিক্ষার্থীদের জীবন দোদুল্যমান উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, ডিসেম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হলে ২০১৮-১৯ এর পরবর্তী ১৯-২০ সেশনের সাথে রেগুলার পরীক্ষায় পরীক্ষায় বসতে হবে। দুইটি সেশনকে একত্রিত করা কোনভাবেই যুক্তিযুক্ত নয়। যেখানে অন্যান্য প্রফে দুই সেশন কে একত্রিত করা হচ্ছে না তাহলে ১৮-১৯ সেশনের জন্য কেনো এই অনিয়ম?

শিক্ষার্থীদের আশঙ্কা, ডিসেম্বরে পরীক্ষা হলেও ভাইবা নির্বাচনের কারণে দুই থেকে তিন মাস পেছাতে পারে। এতে যাদের প্রফে এক বা একাধিক বিষয়ে সাপ্লি আসবে তাদের রেজাল্ট প্রকাশিত হতে হতে ফাইনাল প্রফের সময় চলে আসবে। অল্প সময়ে ফাইনাল প্রফের পড়া অসম্ভব। এদিক বিবেচনায় তৃতীয় প্রফের নভেম্বরে নেওয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান শিক্ষার্থীরা।


আরও দেখুন: