ভাতা দাবিতে ধর্মঘটে বিএসএমএমইউর চিকিৎসকরা

ডক্টর টিভি রিপোর্ট
2023-03-29 15:03:45
ভাতা দাবিতে ধর্মঘটে বিএসএমএমইউর চিকিৎসকরা

গত ১০ মাস একটি টাকাও ভাতা দেয়নি কর্তৃপক্ষ

বকেয়া ভাতা দাবিতে অবস্থান ধর্মঘট শুরু করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা। বুধবার (২৯ মার্চ) সকাল থেকে কয়েকশ’ চিকিৎসক এ আন্দোলন করছেন। এতে চিকিৎসাসেবা নিতে আসারা দুর্ভোগে পড়েছেন।

আন্দোলনকারীরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রির জন্য ডিপ্লোমা কোর্সে তারা ভর্তি হন। এ জন্য তাদের প্রত্যেক মাসে ২০ হাজার টাকা করে ভাতা দেওয়ার কথা। কিন্তু চলতি মাসসহ ১০ মাস একটি টাকাও দেওয়া হয়নি। অনেক ক্ষেত্রে একই কোর্সে স্বামী-স্ত্রী পড়ছেন। ফলে তাদের পক্ষে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সময়ে রাজধানীতে বসবাস করে বিনাপারিশ্রমিকে কোর্স কঠিন হয়ে পড়েছে বলেও জানান তারা।

জানা গেছে, সারাদেশের নন-রেসিডেন্সি যেসব চিকিৎসক এখানে কোর্স করছেন, তাদের প্রত্যেককে ন্যূনতম মাসে ২০ হাজার টাকা সন্মানী দেওয়ার কথা। কোর্স চলাকালীন তারা কোথাও রোগী দেখতে পারেন না। ফলে আয়ের কোনো সুযোগ নেই।

এখানে সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত শিক্ষার্থীরা কোর্সের ক্লাস করেন। পরে বিকেল ও রাতে হাসপাতালে ডিউটি করেন। কর্তৃপক্ষ দীর্ঘদিন ভাতা দিতে চেয়ে কালক্ষেপণ করছে। এ জন্য দাবি আদায়ে আন্দোলনে বাধ্য হয়েছেন বলে জানান আন্দোলনকারীরা।

সারাদেশের বিভিন্ন ইনস্টিটিউশনে ২০২১-২৩ এবং ২০২২-২৪ শিক্ষাবর্ষের ১ হাজার ৭০০ শিক্ষার্থী ডিপ্লোমা কোর্স করছেন বলে জানা গেছে। সবশেষ আন্দোলনকারীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৈঠকে বসেছে বলে জানা গেছে।


আরও দেখুন: