এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি

অনলাইন ডেস্ক
2023-03-12 22:41:24
এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি

২০২২-২০২৩ খ্রি: শিক্ষাবর্ষ এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

২০২২-২০২৩ খ্রি: শিক্ষাবর্ষ এমবিবিএস কোর্সে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আজ রোববার (১২ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মুজতাহিদ মোহাম্মদ হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ সেশনের এমবিবিএস ভর্তি কার্যক্রম শুরু হবে আগামী ২৭ মার্চ থেকে। চলবে আগামী ৬ এপ্রিল পর্যন্ত।

এই নির্ধারিত সময়ের মধ্যে সরকারি মেডিকেল কলেজের জন্য নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের অফিস চলাকালিন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। 

বিজ্ঞপ্তির নির্দেশনা অনুযায়ী, সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থী কর্তৃক প্রদত্ত সকল মূল সনদপত্র যাচাই করবেন এবং মেডিকেল বোর্ড ভর্তির পেূর্বে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন- যার ভিত্তিতে যোগ্যা প্রার্থীদের সাময়িক ভাবে ভর্তি করা হবে। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি সংক্রান্ত নির্দেশনা পরবর্তীতে জানানো হবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

 সরকারি মেডিকেল কলেজে ভর্তিতে যেসব কাগজপত্র লাগবে তা নিচে তুলে ধরা হলো-

১. এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রবেশপত্র।

২. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট। 

৩. এসএসসি ও  এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের মূল সনদপত্র/প্রশংসাপত্র। 

৪. চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি। 

৫. জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত নাগরিকত্বের মূল সনদ পত্র।

৬. পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদপত্র ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসকের সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদ পত্র।

৭. মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বপক্ষে মুক্তিযোদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮.০০.০০০০.০০৩.২৫.০১৯.২০.৮৭৫, তারিখ ১৮/১০/২০২০ খ্রি. মূলে প্রকাশিত পরিপত্র এবং সরকার কর্তৃক জারিকৃত বিধিবিধান অনুযায়ী প্রমাণ দেখা হবে। 

৮. প্রয়োজনে সংশ্লিষ্ট সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক যাচিত অন্যান্য প্রমাণ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অনলাইন আবেদনপত্রে উল্লিখিত তথ্যাদির স্বপক্ষে পরীক্ষার্থী কর্তৃক প্রমাণক প্রদানে ব্যর্থ হলে বা প্রমাণকৃত তথ্য অসত্য বলে প্রতীয়মান হলে যে কোন সময় তার ভর্তি বাতিলপূর্বক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের www.dgme.gov.bd ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট www.dghs.gov.bd এবং সংশ্লিষ্ট মেডিকেল কলেজ থেকে পাওয়া যাবে। 

335087079_881488166411638_2102457987800434450_n


আরও দেখুন: