সুষ্ঠুভাবে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ডক্টর টিভি রিপোর্ট
2023-03-10 12:02:45
সুষ্ঠুভাবে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা হল থেকে বের হলে অভিভাবকরা ভিড় করেন

মেডিকেল (এমবিবিএস) ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে এক ঘণ্টার এ পরীক্ষা হয় দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে।

সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন ১১ হাজার ১২২টি। এবার আবেদন করে ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন।

সরেজমিনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, পরীক্ষার্থীরা হলে প্রবেশ করছেন। প্রতিটি হলের প্রবেশপথেই পরীক্ষার্থীদের অতিরিক্ত ডিভাইস আছে কি না তল্লাশি করে দেখা হয়। মোতায়েন রয়েছে পুলিশ ও আনসার সদস্য। বাইরে অভিভাবকরা উৎকণ্ঠায় সময় পার করেন।

সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও নির্দেশনা মেনে ৯টার আগেই পরীক্ষার কেন্দ্রে আসেন শিক্ষার্থীরা। ১০টার আগেই তারা কেন্দ্রে প্রবেশ করেন। পরীক্ষা শেষে বেলা ১১টার পরপরই পরীক্ষার্থীরা হল থেকে বের হন। এ সময় অভিভাবকরা ভিড় করেন।

ঢাকা এবং ঢাকার বাইরে থেকেও অংশ নিতে এসেছেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে আসা অভিভাবকরা সুষ্ঠুভাবে পরীক্ষা হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন।

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে ৪ হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় ৩ হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এ ছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ৬ হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবে।


আরও দেখুন: