বেসরকারি মেডিকেল ভর্তির আবেদনপত্র বিতরণ ২১ জুন

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-23 16:28:57
বেসরকারি মেডিকেল ভর্তির আবেদনপত্র বিতরণ ২১ জুন

বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ১৪ জুলাই থেকে শুরু হয়ে ২৮ জুলাই পর্যন্ত চলবে। ক্লাস শুরু হবে ১ আগস্ট

বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হবে ১৪ জুলাই। এ কার্যক্রম চলবে ২৮ জুলাই পর্যন্ত।

বুধবার (২০ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মো. আবদুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে দেশি শিক্ষার্থী ভর্তির কর্মপরিকল্পনা অনুমোদন করা হলো। বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ১৪ জুলাই থেকে শুরু হয়ে ২৮ জুলাই পর্যন্ত চলবে। ক্লাস শুরু হবে ১ আগস্ট।

এর আগে ১৬ জুন বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠানে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এরপর ২১ জুন থেকে আবেদনপত্র বিতরণ এবং ৩ জুলাই পর্যন্ত জমা নেওয়া হবে। এরপর কোটাভিত্তিক মেধা তালিকা প্রকাশ করা হবে ৭ জুলাই।

গত ৫ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ। চলতি বছর ৭৯ হাজার ৩৩৭ পরীক্ষার্থী পাস করেছেন। এর মধ্যে সরকারি মেডিকেলে ৪ হাজার ৩৫০ আসনের জন্য ৪ হাজার ২৩০ জন সুযোগ পেয়েছেন। তাদের মধ্যে ছেলে ১ হাজার ৮৮৫ ও মেয়ে ২ হাজার ৩৪৫ জন। এবার ৩৪ হাজার ৮৩৩ ছেলে (৪৩.৯১ শতাংশ) ও ৪৪ হাজার ৫০৪ (৫৬.০৯ শতাংশ) মেয়ে ভর্তি পরীক্ষায় পাস করেছেন।

আর দেশের ৭২টি বেরসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৪৮৯ জনকে ভর্তির নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ১ এপ্রিল সারা দেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা হয়। এবার পরীক্ষার জন্য আবেদন করেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। পরীক্ষায় ১ লাখ ৩৯ হাজার ৭৪২ জন অংশ নেন।


আরও দেখুন: