মেডিকেল ভর্তিতে ৫৫.১৩ শতাংশ পাস

ডক্টর টিভি রিপোর্ট
2022-04-05 14:39:15
মেডিকেল ভর্তিতে ৫৫.১৩ শতাংশ পাস

মেডিকেলের (এমবিবিএস) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর পাসের হার ৫৫.১৩ শতাংশ।

মেডিকেলের (এমবিবিএস) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ফলাফল প্রকাশ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, চলতি বছর ৭৯ হাজার ৩৩৭ পরীক্ষার্থী পাস করেছেন, যা অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থীর ৫৫.১৩ শতাংশ। এর মধ্যে সরকারি মেডিকেলে ৪ হাজার ৩৫০ আসনের জন্য ৪ হাজার ২৩০ জন সুযোগ পেয়েছেন। এর মধ্যে ছেলে ১ হাজার ৮৮৫ ও মেয়ে ২ হাজার ৩৪৫ জন। এবার ৩৪ হাজার ৮৩৩ ছেলে (৪৩.৯১ শতাংশ) ও ৪৪ হাজার ৫০৪ (৫৬.০৯ শতাংশ) মেয়ে ভর্তি পরীক্ষায় পাস করেছেন।

এবারের পরীক্ষায় প্রথম হয়েছেন সুমাইয়া মোসলেম মিম। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তিনি ৯২ দশমিক ৫ পেয়েছেন। খুলনা ডুমুরিয়ার মেয়ে মিম খুলনা মেডিকেল কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেন।

১ এপ্রিল সারা দেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ। এবার পরীক্ষার জন্য আবেদন করেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ শিক্ষার্থী। এর মধ্যে ঢাকায় শিক্ষার্থী ছিল ৬১ হাজার ৬৭৮ জন। প্রতি আসনের জন্য ৩৩ শিক্ষার্থীকে লড়াই করতে হয়েছে। তবে পরীক্ষায় ১ লাখ ৩৯ হাজার ৭৪২ জন অংশ নেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারি মেডিকেলের জন্য নির্বাচিত ৪ হাজার ৩৫০ উত্তীর্ণের মধ্যে মেধা কোটায় সুযোগ পেয়েছেন ৩ হাজার ৩৮৪ জন। জেলা কোটায় ৮৪৬, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ ও উপজাতীয় কোটায় ৩৩ জন সুযোগ পেয়েছেন।

এ ছাড়া দেশের ৭২টি বেরসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৪৮৯ জনকে ভর্তির নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রণের নির্বাহী কমিটির সভাপতি ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত উল্লাহ, ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটি ও বিএমডিসির সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, ওভারসাইড কমিটির সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল প্রমুখ উপস্থিত ছিলেন।

> ফলাফল দেখতে ক্লিক করুন


আরও দেখুন: