মাইগ্রেশন দাবিতে নাইটিংগেল মেডিকেল শিক্ষার্থীদের মানববন্ধন

ডক্টর টিভি রিপোর্ট
2021-11-21 16:15:51
মাইগ্রেশন দাবিতে নাইটিংগেল মেডিকেল শিক্ষার্থীদের মানববন্ধন

মাইগ্রেশন দাবিতে নাইটিংগেল মেডিকেল শিক্ষার্থীদের মানববন্ধন

মাইগ্রেশন দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন বেসরকারি নাইটিংগেল মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। রোববার (২১ নভেম্বর) সকালে এ কর্মসূচি পালন করেন তারা।

আন্দোলনকারীরা জানান, হইকোর্টের কাগজপত্র ও ভর্তির তিন মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিএমডিসির নিবন্ধন এনে দেওয়ার আশ্বাস দিয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হয়। কিন্তু ভর্তির পর এখন পর্যন্ত এসবের কিছুই হয়নি। বারবার মিথ্যা আশ্বাস দেওয়া হচ্ছে। ২০১৯ সালের মে মাসে প্রথম প্রফেশনাল পরীক্ষার দুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয় শর্তসাপেক্ষে কলেজের শিক্ষার্থীদের নিবন্ধন দেয়। নিবন্ধনকে কেন্দ্র করেই নাইটিংগেল কর্তৃপক্ষ নানা অনিয়ম-দুর্নীতি করে আসছে।

চিকিৎসক ও সুযোগ-সুবিধা না থাকায় নাইটিংগেল হাসপাতাল রোগীশূন্য ভাগাড়ে পরিণত হয়েছে। সপ্তাহে এক থেকে দুজন রোগী ভর্তি হয়। বিএমডিসির নিবন্ধন দাবি করলে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হুমকিধমকি দেয়। এমনকি পরিস্থিতি পরিদর্শনে বিএমডিসি দুবার চিঠি দিলেও কলেজ কর্তৃপক্ষ সাড়া দেয়নি। রোগীশূন্য হাসপাতালে চিকিৎসা বিদ্যা শেখার মতো কিছু নেই বলে জানান তারা।

শিক্ষার্থীরা জানান, বর্তমানে তৃতীয় ও চতুর্থ বর্ষে স্থায়ী কোনো শিক্ষক নেই। কোনো সরঞ্জাম নেই, মেডিকেলের ল্যাব খালি পড়ে রয়েছে। দ্বিতীয় প্রফে ফরেনসিক মেডিসিন পরীক্ষায় পয়জনের বোতলে পানি ভরে পরীক্ষা নেওয়া হয়। কর্তৃপক্ষের হুমকির মুখে বাধ্য হয়ে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা গত ২১ সেপ্টেম্বর ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছে। অথচ কলেজের অধ্যক্ষ দীপক কুমার সাংবাদিকদের কাছে শিক্ষার্থীদের অনুপস্থিতির তথ্য অস্বীকার করেন। এমন প্রেক্ষাপটে মাইগ্রেশন নিয়ে অন্য মেডিকেল কলেজে ভর্তির সুযোগ দেওয়ার দাবি জানান তারা।


আরও দেখুন: