সুস্থ থাকতে নবীজি যা করতেন

ডক্টর টিভি ডেস্ক
2024-09-20 15:16:00
সুস্থ থাকতে নবীজি  যা করতেন


হযরত মোহাম্মদ (সঃ) আমাদের দৈনন্দিন জীবনের প্রত্যেকটি বিষয়ে দিকনির্দেশনা দিয়ে গেছেন  ।চিকিৎকতা,সুস্থতায়  বৈজ্ঞানিকভাবে কার্যকরী,প্রমাণীত অনেকগুলো টিপস দিয়ে গেছেন রাসুল (সঃ)। তার জীবনের প্রত্যেকটি বিষয় অনুকরনীয় ও অনুসরণীয় । সুস্থ্য থাকতে রাসুল (সাঃ) কি কি করতেন । তা আজ জানব।


সুস্থ খাদ্যাভ্যাস

রাসুল সঃ এর খাদ্য অভ্যাস ছিল অত্যন্ত পরিমিত এবং স্বাস্থ্যকর। তিনি সাধারণত মিতব্যয়ী খাদ্য গ্রহণ করতেন। তিনি সাধারণত সোজা ও পুষ্টিকর খাবার খেতেন, যেমন ডেট, মধু, দুধ, ফল ও সবজি। তিনি অতিরিক্ত ও ভারী খাবার এড়িয়ে চলতেন।তিনি বলেছেন, "তোমরা পেট ভরে খাবেনা। বরং এক-তৃতীয়াংশ খাবার, এক-তৃতীয়াংশ পানি এবং এক-তৃতীয়াংশ বাতাসের জন্য রেখো।" (সূত্র: ইবনে মাজাহ)

 

নিয়মিত শরীরচর্চা
তিনি প্রাকৃতিক কাজকর্মে যুক্ত থাকতেন, যেমন হাঁটা ও শারীরিক পরিশ্রম। একটি হাদিসে উল্লেখ আছে, "তোমরা খেলাধুলা করো, কেননা আল্লাহ তাআলা তোমাদের শরীরের ওপর দয়া করেছেন।" (সূত্র: সাইয়িদ শাফি)

 

পর্যাপ্ত ঘুম
রাতে পর্যাপ্ত ঘুম এবং বিশ্রাম নেওয়া তার স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল।তিনি নির্দেশ দিয়েছেন যে, "তোমরা বাম দিকে শোও, কেননা এটা স্বাস্থ্যকর।" (সূত্র: বুখারি)

 

মনোসংযোগ ও প্রার্থনা
নিয়মিত নামাজ এবং আল্লাহর প্রতি মনোনিবেশ তার মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করেছিল।রাসুল (সাঃ) বলেছেন, "তোমাদের মধ্যে কেউ যখন প্রার্থনা করে, তাকে উচিত তার প্রার্থনায় মনোসংযোগ করা।" (সাহিহ বুখারি)। এই হাদিসে মনোসংযোগের গুরুত্ব এবং এর প্রভাবের বিষয়টি প্রকাশ পায়।

 

সৌন্দর্য ও পরিষ্কার পরিচ্ছন্নতা
তিনি পরিষ্কার পরিচ্ছন্নতা এবং শারীরিক পরিচর্যায় গুরুত্ব দিতেন।সুল (সাঃ) বলেছেন, "প্রত্যেক মুসলমানের জন্য তার পরিধেয় পোশাক এবং শরীর পরিষ্কার রাখা আবশ্যক।" (সুনানে আবুদাউদ)। এখানে পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখার গুরুত্ব তুলে ধরা হয়েছে।আরো একটি হাদিসে বলেন , "মুসলিমের জন্য তার আশেপাশের পরিবেশ পরিষ্কার রাখা কর্তব্য।" (বুখারি)।

 

পরিমিত পানীয়
পানি ও অন্যান্য পানীয় গ্রহণে পরিমিতি বজায় রাখতেন।রাসুল (সাঃ) বলেছেন, "তোমরা অতিরিক্ত খাবার ও পানীয় থেকে বিরত থাকো। কারণ, তা শরীরের জন্য ক্ষতিকর।" (তিরমিজি)। এই হাদিসে অতিরিক্ত পানীয় গ্রহণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সতর্ক করা হয়েছে।একসঙ্গে পান করার বিষয়ে রাসুল (সাঃ) বলেছেন, "যখন তোমরা পান করো, তখন তিনবার পান করো এবং প্রত্যেকবার থামো।" (সাহিহ মুসলিম)। এর মাধ্যমে আমাদেরকে পরিমিত পান করার নির্দেশ দেওয়া হয়েছে।

 


আরও দেখুন: