এক নজরে বিএসএমএমইউর প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-08 16:01:00
এক নজরে বিএসএমএমইউর প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন প্রোভিসি (প্রশাসন) হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ। গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়েছে। 

 

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য এঁর অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১৫ (১) ধারা অনুযায়ী অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ, চেয়ারম্যান, মেডিসিন বিভাগ, বিএসএমএমইউ, ঢাকাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (প্রশাসন) এর শূন্য পদে নিয়োগ দেয়া হল। প্রোভিসি (প্রশাসন) হিসেবে তাঁর নিযুক্তির মেয়াদ হবে ৪ (চার) বছর।  

 

অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ। তাঁর পিতা অধ্যাপক ডা. আব্দুল করিম মোল্লা ছিলেন শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ও বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ। অধ্যাপক ডা. আজাদ মেডিসিনে ২০০১ সালে এফসিপিএস ডিগ্রি এবং এএসএইচএবি মেমোরিয়াল গোল্ড মেডেল অর্জন করেন। তিনি ফেলো অফ রয়েল কলেজ অফ এডিনবার্গ (এফআরসিপি) ও ফেলো অফ রয়েল কলেজ অফ লন্ডন অ্যাওয়ার্ডধারী চিকিৎসক। 

 

তিনি ১৯৯৬ সালে সর্বোচ্চ নম্বর পেয়ে শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। শিক্ষা জীবনে তিনি ১৯৯১ সালে বাংলাদেশ ফিজিওলজি এন্ড ফার্মাকোলজিক্যাল সোসাইটি থেকে ফিজিওলজি ও বায়োকেমিস্ট্রিতে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত হওয়ায় প্রফেসর আব্দুর রহমান মেমোরিয়াল অ্যাওয়ার্ড অর্জন করেন।

 

অধ্যাপক ডা. আজাদ আমেরিকান কলেজ অফ ফিজিসিয়ান্স (এমএসিপি), বিএসএমএমইউ’র আইআরবি এবং বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন, বাংলাদেশ সোসাইটি অফ ইমাজেন্সি মেডিসিন এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রফেসর আব্দুল করিম মোল্লা দাতব্য আই হসপিটালের প্রতিষ্ঠাতা। তিনি বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, এসোসিয়েশন অফ ফিজিসিয়ান্স অফ বাংলাদেশ, বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন, বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির আজীবন সদস্য। তিনি বিসিপিএস এর মেডিসিন অনুষদের সাবেক যুগ্ম সম্পাদক এবং ইন্টারন্যাশাল এ্যাফেয়ার্স কমিটির সাবেক সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদের দেশ বিদেশের বিভিন্ন জার্নালে ৬০টিরও অধিক পাবলিকেশন রয়েছে। তিনি বাংলাদেশে এফসিপিএস, এমসিপিএস, এমডি, ডিপ্লোমা পোস্ট গ্র্যাজুয়েট পরীক্ষা, এফসিপিএস মেডিসিন ইন কলেজ অফ ফিজিসিয়ান্স এন্ড সার্জনস, পাকিস্তান এবং এমআরসিপি (ইউ.কে) এর পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

কর্মজীবনে তিনি শের-ই-বাংলা মেডিকেল কলেজে প্রশিক্ষণার্থী, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজে সিনিয়র রেজিস্ট্রার এবং বাংলাদেশ মেডিকেল কলেজে মেডিসিন বিষয়ে কনসালটেন্ট হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন। তিনি বিএসএমএমইউতে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক হিসেবে অধ্যাপনা করাসহ বর্তমানে অধ্যাপক হিসেবে উচ্চতর চিকিৎসা শিক্ষার শিক্ষকতার মহতী পেশায় নিয়োজিত রয়েছেন।


আরও দেখুন: