বার্ধক্যে যেসব শারীরিক সমস্যা হয়ে থাকে

অনলাইন ডেস্ক
2024-05-13 16:14:11
বার্ধক্যে যেসব শারীরিক সমস্যা হয়ে থাকে

বার্ধক্য বা বৃদ্ধাবস্থা মানব জীবনের শেষ ধাপ

বার্ধক্য বা বৃদ্ধাবস্থা মানব জীবনের শেষ ধাপ। সাধারণতঃ মানুষের জীবনের শৈশব, কৈশোর ও যৌবনকাল পার করে বার্ধক্য আসে। বয়স বাড়লে বার্ধক্যের লক্ষণগুলো বাড়তে থাকে। বার্ধক্যে পা রাখলে কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে কিছু শারীরিক পরিবর্তন হয়। এই সময় রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। দেহে বিভিন্ন রোগের প্রকাশ ঘটে। বার্ধক্যের কিছু সাধারণ সমস্যার বিষয়ে জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ। বার্ধক্যে আসা শারীরিক সমস্যাগুলো জেনে নেওয়া যাক।

প্রস্রাবে সমস্যা

প্রবীণদের ক্ষেত্রে প্রস্রাবের নানা ধরনের সমস্যা একটি প্রচলিত বিষয়। নারী- পুরুষ উভয়ই সাধারণত এই সমস্যার পড়ে। পুরুষের ক্ষেত্রে প্রোস্টেট গ্রন্থির সমস্যা হলে এ রকম হয়।

শ্রবণ ও দর্শনে সমস্যা

বয়স বাড়তে থাকলে কানে শোনা ও চোখে দেখার সমস্যা অনেকের ক্ষেত্রেই দেখা যায়। এই কারণে অনেক সময় আত্মবিশ্বাস কমে যায়। এ থেকে বিষণ্ণতাও ভর করে।

আর্থ্রাইটিস

অধিকাংশ প্রবীণই আর্থ্রাইটিসের সমস্যায় ভোগেন। গাঁটের প্রদাহ নড়াচড়ার ক্ষেত্রে সমস্যা তৈরি করে। প্রবীণ বয়সে এটি একটি বড় সমস্যা।

স্মৃতিভ্রম

স্মৃতিভ্রম প্রবীণ বয়সের আরেকটি প্রচলিত রোগ। কোন কিছু ভুলে যাওয়া, তারিখ, সময় ভুলে যাওয়া, কথা বলতে সমস্যা হওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া বার্ধক্যে অ্যালঝেইমার রোগেরও প্রকোপ দেখা দিতে পারে।

ঘুমে অসুবিধা

প্রবীণ বয়সে অনেকের ক্ষেত্রেই ঘুমের অসুবিধা হয়। অনেক সময় দেখা যায়, প্রবীণদের অনেকের ভোরে ঘুম ভাঙে। এর একটি অন্যতম কারণ হতে পারে ঘুমের অসুবিধা।

বিষণ্ণতা

বিষণ্ণতা একটি বড় সমস্যা। বিষণ্ণতা থেকে অনেক সময় মস্তিষ্কের রোগ অ্যালঝেইমার হতে পারে। এ ছাড়া হৃদরোগ, আর্থ্রাইটিস, পারকিনসনস রোগও হতে পারে বিষণ্ণতা বেশি হলে।

দাঁতের সমস্যা

চুল যেমন পাকতে শুরু করে এই বয়সে, তেমনি দাঁত ও মাড়ির বিভিন্ন সমস্যা দেখা দেয়। দাঁত পড়ে যায়। 


আরও দেখুন: