দহনদিনে তরমুজের নেই তুলনা

অনলাইন ডেস্ক
2022-04-17 16:38:02
দহনদিনে তরমুজের নেই তুলনা

যারা প্রাকৃতিকভাবে ওজন চান, তাদের বেশি বেশি তরমুজ খাওয়া উচিৎ

দহনদিনে লাল টকটকে এক ফালি তরমুজে মিলবে শীতল অনুভূতি। সতেজ থাকতে বৈশাখের গরমে রোজাদারদের কাছে ফলটির চাহিদা সব থেকে বেশি। কেবল প্রশান্তি পেতেই নয়, স্বাস্থ্যগত দিক বিবেচনায়ও তরমুজ এগিয়ে।

তরমুজে আছে লাইকোপেন, অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও পানি। ভিটামিন এ, সি ও বি ছাড়াও এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট। গবেষণায় দেখা গেছে, তরমুজে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট স্ট্রোকের মতো ঝুঁকি কমায় আর উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তরমুজে ফ্যাটের পরিমাণ একেবারেই কম আর রয়েছে প্রচুর পরিমাণে পানি। তরমুজে থাকা উপাদান লাইকোপেন মানবদেহের কয়েক ধরনের ক্যান্সারের বিরুদ্ধে খুব ভালো কাজ করে।

তরমুজে পানির পরিমাণ ৯২ ভাগ। তাই শরীরকে ঠাণ্ডা করতে ও পানিশূন্যতা কমাতে তরমুজ অতুলনীয়। বিশেষজ্ঞরা বলেন, ক্যাফেইনের তুলনায় তরমুজ অনেক গুণ বেশি উপকারী। তাই ক্যাফেইন কমিয়ে বেশি বেশি তরমুজ খাওয়া উচিত। যারা প্রাকৃতিকভাবে ওজন চান, তাদের বেশি বেশি তরমুজ খাওয়া উচিৎ।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, তরমুজ কিউকারবিট্যাক্সি পরিবারের ফল। এতে প্রচুর পরিমাণে পানি থাকে, যা মানবদেহের ওজন কমাতে সহায়তা করে। এ ছাড়া তরমুজে নানা পুষ্টিগুণ রয়েছে। এক কাপ তরমুজের টুকরা খেলে আপনি প্রায় ৪৫ ক্যালরি শক্তি পাবেন। চিনি বা শর্করা, এক গ্রাম পরিমাণ আঁশ এবং শূন্য পরিমাণ চর্বি বা ফ্যাট পাবেন ১০ গ্রামের মতো। এই পরিমাণ তরমুজ খেয়ে আপনি প্রতিদিন ভিটামিন এ–র চাহিদার ৭ শতাংশ ও ভিটামিন সির ২১ শতাংশ পূরণ করতে পারবেন। ১০০ গ্রাম তরমুজে ০.৬ গ্রাম প্রোটিন ও ৭.৬ গ্রাম কার্বোহাইড্রেট পাওয়া যায়।

ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ উপাদান হলো খাদ্যের ক্যালরি ও আঁশ। ১০০ গ্রাম তরমুজে ৩০ ক্যালরি থাকে। আস্ত তরমুজে সর্বোচ্চ ১০০ ক্যালরি থাকে। ফলে একটি তরমুজ খেলেও শরীরে চর্বি জমার সম্ভাবনা কম এবং ওজন কমবে। একইভাবে ১০০ গ্রাম তরমুজে মাত্র ০.৪ গ্রাম আঁশ থাকে। ওজন কমাতে খাদ্য তালিকায় আঁশ জাতীয় খাবার যুক্ত করতে হলে অবশ্যই তরমুজ রাখতে হবে। তরমুজের সিট্রলাইন ফ্যাট বার্নিং করে।

যেসব খাবার খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে, তার মধ্যে একটি হলো সহজলভ্য রসাল ফল তরমুজ। তরমুজ সি ও বি৬-এ সমৃদ্ধ। আর এ দুটি উপাদান শরীরকে রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। তাই গরমের এই সময়ে বেশি বেশি খেতে হবে তরমুজ।

তরমুজে থাকে প্রচুর পরিমাণে লাইকোপেন। হার্বাটের গবেষণায় দেখা গেছে, এই উপাদান হার্টকে সুস্থ রাখে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমায়। এছাড়া এ ফলে থাকা অ্যামাইনো অ্যাসিড ও অ্যান্টি-অক্সিডেন্ট ব্লাড প্রেসার কমাতে এবং কলেস্ট্রেলের মাত্রা নিয়ন্ত্রণে দারুণ কাজ করে।

আমরা সবাই জানি, চোখের সুস্থতার জন্য ভিটামিন এ–র বিকল্প নেই। আর এক ফালি তরমুজেই আপনি প্রতিদিনের প্রয়োজনের ৯-১১ ভাগ ভিটামিন এ পেয়ে যাচ্ছেন; যা আপনার চোখের স্বাস্থ্যকে সুরক্ষিত রাখবে; বাড়াবে দৃষ্টিশক্তি।


আরও দেখুন: