মেনিনজাইটিস একটা ভয়ংকর রোগ

নাঈম আবির
2021-04-24 08:01:13
মেনিনজাইটিস একটা ভয়ংকর রোগ

ডা. মো. আব্দুল আজিজ এমপি। ফাইল ছবি

মেনিনজাইটিস হল মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বাইরের দিকে যে সূক্ষ্ম টিস্যুর স্তরের আবরণ রয়েছে, আর এই টিস্যু স্তরের আবরণে সংক্রমণের ফলে প্রদাহ হয়, সেটাকে মেনিনজাইটিস বলে।

বিশ্ব মেনিনজাইটিস দিবসে সকল শিশুকে মেনিনজাইটিস রোগের টিকা দেয়াসহ পরিষ্কার পরিচ্ছন্ন থেকে সুষম খাদ্য গ্রহণেরও পরামর্শ দিয়েছেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও ঢাকা শিশু হাসপাতালের সাবেক পরিচালক ডা. মো. আব্দুল আজিজ।

প্রতি বছর ২৪ এপ্রিল বিশ্ব মেনিনজাইটিস দিবস পালন করা হয়।  এবারের প্রতিপাদ্য “টেক একশন ডিবেট মেনিনজাইটিস”।

ডক্টর টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ডা. মো. আব্দুল আজিজ জানিয়েছেন গুরুত্বপূর্ণ নানা তথ্য। 

তিনি বলেন, মেনিনজাইটিস একটা ভয়ংকর রোগ।  প্রতি বছর বিশ্বে ৫ মিলিয়ন মানুষ এই মেনিনজাইটিসে সংক্রমিত হয়। এর মধ্যে ১০ শতাংশ মানুষ মারা যায়। এটি সাধারণত ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাক দ্বারা হতে পারে। এর মধ্যে ব্যাকটেরিয়া, ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেশি। এর ঝুঁকি সারা বিশ্বব্যাপী।

ডা. মো. আব্দুল আজিজ বলেন, সাধারণত যাদের বয়স পাঁচ বছরের নিচে অথবা যেসব বাচ্চারা স্কুলে যায় বা কলেজে যায় তাদের মধ্যে এই সংক্রমণের হার সবচেয়ে বেশি। এই রোগে আক্রান্ত ব্যক্তির হাঁচি অথবা কাশি যদি কোনো সুস্থ ব্যক্তির নাক অথবা মুখে লাগে তাহলে সেও যেকোনো সময় সংক্রমিত হতে পারে। এটা রক্ত বা হাঁচি-কাশির মাধ্যমে ছড়াতে পারে।

রোগের উপসর্গ হিসেবে দেখা যায় জ্বর, বমি, মাথা ব্যাথা এবং ঘাড় শক্ত হয়ে যাওয়া। অনেক সময় আবার খিচুনি হয় হতে পারে বলে জানান ডা. মো. আব্দুল আজিজ।

তিনি আরও বলেন, এটি একটা মারাত্মক রোগ, ২৪ ঘণ্টার ভেতরে যদি চিকিৎসা না করা যায় তাহলে প্রতি ১০০ জনে ১০ জন রোগী মারা যেতে পারে। আর যেসব রোগী বেঁচে যায় তার ভেতর ১০-২০ শতাংশ রোগী সারা জীবন এই রোগের কমপ্লিকেশন হিসেবে বিভিন্ন রকম সমস্যায় ভুগেন।

এই রোগ থেকে রক্ষা পেতে ঢাকা শিশু হাসপাতালের সাবেক পরিচালক বলেন, জন্মের ১৫ মাসের মধ্যে সকল শিশুকে এই রোগের টিকা দিতে হবে। এর সাথে সাথে পরিষ্কার পরিচ্ছন্ন থেকে সুষম খাদ্য গ্রহণেরও পরামর্শ দেন বিশিষ্ট এ চিকিৎসক।


আরও দেখুন: