দায়িত্ব ও কর্তব্য বেড়ে গেল: : অধ্যাপক ডা. মামুন আল মাহতাব

ডক্টর টিভি রিপোর্ট
2021-02-14 04:53:45
দায়িত্ব ও কর্তব্য বেড়ে গেল: : অধ্যাপক ডা. মামুন আল মাহতাব

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব। ফাইল ছবি

লিভার বিশেজ্ঞদের আন্তর্জাতিক সংগঠন এশিয়ান প্যাসিফিক অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের (আপাসল) নির্বাহী কমিটির সদস্য হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

এ বিষয়ে রোববার দুপুরে টেলিফোনে দেয়া সংক্ষিপ্ত এক সাক্ষাৎকারে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ডক্টর টিভিকে বলেন,  এটি লিভার বিশেষজ্ঞদের পৃথিবীর বৃহত্তম সংগঠন। এখানে হাতেগোনা কয়েকজন লিভার বিশেষজ্ঞ নির্বাহী সদস্য হিসেবে মনোনীত হন। এর সদস্য হতে পেরে একজন বাংলাদেশি হিসেবে  অবশ্যই আমি গর্ববোধ করছি। পাশাপাশি এখন আরও দায়িত্ব বেড়ে গেল। এর সঙ্গে বাংলাদেশের সুনাম জড়িত। এখন সেই প্রত্যাশা পূরণ করতে হবে।

তিনি বলেন, এ অঞ্চলের লিভারের অসুস্থতার হার বেশি।  সেই জায়গাটায় দাঁড়িয়ে আমরা আরও ভালোভাবে লিভার ডিজিজের জন্য যাতে কনট্রিবিউট করতে পারি সেজন্য কাজ করে যাব।

দেশের প্রখ্যাত এ লিভার বিশেষজ্ঞ আরও বলেন, নতুন নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন, বৈজ্ঞানিকভাবে আন্তর্জাতিক মানের প্রকাশনা বের করতে হবে। সব মিলিয়ে দায়িত্ব ও কর্তব্য বেড়ে গেল।

এশিয়ান প্যাসিফিক অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের নতুন দায়িত্ব প্রাপ্তিতে ডক্টর টিভির পক্ষ থেকে ডা. মামুন-আল-মাহতাব স্বপ্নীলকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

এক নজরে ডা. মামুন-আল-মাহতাব (স্বপ্নীল)

মামুন-আল-মাহতাব (স্বপ্নীল) ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এমবিবিএস সম্পন্ন করেন। এর পর লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিতে এমএসসি পাস করেন। ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-এ   হেপাটোলজি বিষয়ে এমডি ডিগ্রি অর্জন করেন।

বর্ণাঢ্য কর্মজীবন পেশাগত দায়িত্বের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংগঠনিক কর্মকাণ্ড, গবেষণা এবং লেখালেখির সঙ্গে জড়িত আছেন ডা. মামুন-আল-মাহতাব। তিনি লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজ বাংলাদেশের সাধারণ সম্পাদক এবং সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের সাধারণ সম্পাদক। এছাড়াও তিনি ইউরোশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিকেল অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভার বাংলাদেশের চেয়ারম্যান, বিএসএমএমইউ হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও বাংলাদেশ স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।


আরও দেখুন: