এনজিওগ্রাম কী? যে কারণে হার্টের চিকিৎসায় তা জরুরি

2020-11-13 13:37:49
এনজিওগ্রাম কী? যে কারণে হার্টের চিকিৎসায় তা জরুরি

হার্ট অ্যাটাক শব্দটির সাথে কমবেশি আমরা সবাই পরিচিত।  কিন্তু হার্ট অ্যাটাকের ভয়াবহতা কিংবা আকস্মিকতায় আমাদের কী পদক্ষেপ নেওয়া উচিত তা অনেকেই বুঝে উঠতে পারেন না।  হার্ট অ্যাটাক নিয়ে কী কী জরুরি চিকিৎসা ব্যবস্থা রয়েছে তা বেশিরভাগ মানুষ জানেন না।  যে কারণে আমাদের অকালে হারিয়ে ফেলতে হয় অনেক স্বজনদের।   হার্ট অ্যাটাকের জরুরি চিকিৎসা নিয়ে ডক্টর টিভির স্বাস্থ্য সমাধান অনুষ্ঠানের ১২৪তম পর্বে কথা বলেছেন রাজধানীর সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হসপিটালের ক্লিনিক্যাল এন্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের চিফ কনসালটেন্ট সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ সেলিম মাহমুদ।  সাক্ষাৎকার নিয়েছেন ডা. আনিশা নওশিন রিমি

ডক্টর টিভি: এনজিওগ্রাম আসলে কী? হার্ট অ্যাটাকের জরুরি চিকিৎসায় এনজিওগ্রামের গুরুত্ব কতটুকু?

ডা. মোহাম্মদ সেলিম মাহমুদ: আমরা যদি এটাকে একটু বুঝিয়ে বলি, আমরা যারা কার্ডিওলজিস্ট বা যেকোনো ডাক্তাররা আমরা যারা প্রফেশনাল প্র্যাকটিস করি, আমরা কিন্তু ইন্টারন্যাশনাল গাইড লাইনকে ফলো করি।  তাই ইন্টারন্যাশনাল গাইড লাইন অনুযায়ী, সব হার্ট অ্যাটাকের পেশেন্ট তার কিন্তু এনজিওগ্রাম করা লাগবে।  

আমি যদি উদাহরণ দিয়ে বুঝিয়ে দেই ,আমাদের হার্টের বাম দিকে দুইটা রক্তনালী থাকে আর ডান দিকে একটা রক্তনালী থাকে। আমি ধরে নিলাম বাম দিকের রক্ত নালী বন্ধ হয়ে হার্ট অ্যাটাক হয়েছে তাহলে এটা কি বলা যায় বাম দিকের রক্তনালী ভালো আছে? বাম দিকের রক্তনালীতেও ব্লক থাকতে পারে।  

আর হয়তোবা ওই বাম দিকের রক্তনালীর ব্লক দিয়ে হার্ট অ্যাটাকের রোগীটা এ যাত্রার হার্ট অ্যাটাক থেকে বেচেঁ গেলেও পরবতীর্ হার্ট অ্যাটাক তার বাম দিকের রক্তনালী দিয়ে হতে পারে।  তাহলে আমাদের এই এনজিওগ্রামটা এতটাই জরুরি, আমাদের এই মুহূর্তের যে রক্তনালীটা দিয়ে ব্লক হয়ে হার্ট অ্যাটাক হয়েছে এই রক্ত নালীটাকে খোলে রক্তচলাচল স্বাভাবিক করে তার হার্টের মাসেলকে সেইভ করতে হবে।  এটা যেমন জরুরি তেমনভাবে পরবতীর্ হার্ট অ্যাটাক থেকে তার মৃত্যুঝুঁকি থেকে বাচাঁনোর জন্য।

বাম দিকের অন্য রক্তনালীতেও যদি ব্লক থাকে সে ব্লক যদি ৭০% এর উপরে থাকে ৮০ বা ৯০ % যেটা ওষুধের চিকিৎসায় তার ভালো হওয়ার সম্ভাবনা নেই সেখানে অবশ্যই তাকে রিং করে দিতে হবে।  

তারপরে আমরা যদি দেখি রোগীর চিকিৎসা ওষুধ দিয়েই করতে হবে।  রিং করা যাবে না, বাইপাস করা যাবে না, কাজেই আমি একটা রোগীকে শুধু ওষুধ দিয়ে চিকিৎসা দিবো, নাকি তার হার্টে রিং করে চিকিৎসা করবো নাকি তাকে বাইপাস করে চিকিৎসা করতে হবে, এই সার্বিক সিদ্ধান্তটাই কিন্তু আসবে এনজিওগ্রাম থেকে।  তাই আমরা যদি এনজিওগ্রাম না করি তাহলে আমরা রোগীকে সঠিক ট্রিটমেন্ট দিতেও পারবো না, ট্রিটমেন্টের পরামর্শও দিতে পারবো না।

আমরা হার্টের চিকিৎসা কিভাবে দিবো তা নির্ণয়ের জন্য এনজিওগ্রাম গুরুত্বপূর্ণ পরীক্ষা।

হার্ট অ্যাটাক নিয়ে ডক্টর টিভির পুরো অনুষ্ঠানটি ভিডিওসহ দেখতে নিচের লিংকে ক্লিক করুন


আরও দেখুন: