জীবনের দীর্ঘ যাত্রায় এইসব পরীক্ষার ভূমিকা মূখ্য নয়

অধ্যাপক ডা. সায়েদুর রহমান
2024-05-12 22:01:05
জীবনের দীর্ঘ যাত্রায় এইসব পরীক্ষার ভূমিকা মূখ্য নয়

জীবনের দীর্ঘ যাত্রায় এইসব পরীক্ষার ভূমিকা মূখ্য নয় (ইনসেটে অধ্যাপক ডা. সায়েদুর রহমান)

পরীক্ষার খাতার উপর থেকে হাত সরিয়ে নিন।

ফেসবুকের টাইমলাইন জুড়ে স্ক্রল করতে করতে মনে পড়লো যে ঠিক চার যুগ আগে এস এস সি পরীক্ষা পাশ করেছিলাম !!! হ্যাঁ আপনারা ঠিকই পড়ছেন, আমি চার যুগ আগের ম্যাট্রিক পাশ (হা হা হা) !!!

সেসময়ে পরদিন ষ্ট্যান্ড করা ছাত্রছাত্রীদের ছবিসহ খবর ছাপা হোত পত্রিকায় !!! তারপরও দেখা যেতো কোন কোন অভিভাবক পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নিজের মেধাবী সন্তানের ষ্ট্যান্ড করা বা স্টার মার্ক পাওয়ার সুসংবাদ ছাপিয়ে দোয়া প্রার্থনা করতেন !!!
আজ যারা জিপিএ পাঁচ পেয়েছেন তাদেরকে শুভেচ্ছা !! আর যারা পাননি তাদেরকে একটু বেশি করে শুভেচ্ছা !!! যারা পাননি তাদের কেনো বেশি শুভেচ্ছা, সেটা একটু ব্যাখ্যা করি !!!

চার যুগ আগে এস এস সি পাশ করা একজন হিসেবে বলতে পারি যে ঐ সময়ে প্রতি বছর প্রতি বোর্ডে ২০ জন বা কখনো কখনো ২/৩ জন বেশী ষ্ট্যান্ড করতো !!! সে হিসেবে সারাদেশে সবমিলিয়ে এস এস সি পরীক্ষায় প্রায় ১০০ জন ষ্ট্যান্ড তালিকায় থাকতো !!! সেই প্রথম ১০০ জনের মধ্যে হয়তো বড়জোর ২৫/৩০ জন এইচ এস সি পরীক্ষায় প্রথম ১০০ জনে জায়গা পেয়েছিলো !!! আবার এইচ এস সি-তে প্রথম ১০০ জনে থাকাদের মধ্যে হয়তো বড়জোর ২৫/৩০ জন আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে খুব ভালো করতে পেরেছিলো !!! আবার আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে খুব ভালো ফলাফল করাদের মধ্যে হয়তো শতকরা ২৫/৩০ জন পোস্টগ্র্যাজুয়েট লেভেলে ভালো করেছিলো !!! কিন্তু সব লেভেলেই তালিকার প্রথম দিকে ছিলেন, সেরকম সংখ্যাটা শতকরা ৫ ভাগের বেশি না কখনোই !!! বাকী ৯৫ ভাগ বারেবারেই বদলে গিয়েছে নতুন নতুন মানুষ দিয়ে !!!

আর যদি বলেন কর্মজীবনের কথা, সেক্ষেত্রে তো পরীক্ষার ফলাফল এর সাথে সম্পর্ক আরো দূরবর্তী বা প্রায় নেই বললেই চলে !!! পরীক্ষায় সফল হওয়ার চেষ্টা অবশ্যই করতে হবে, তবে মনে রাখা ভালো যে জীবনের দীর্ঘ যাত্রায় এইসব পরীক্ষার ভূমিকা মূখ্য নয় !!!

সবচেয়ে বড় কথা হলো, জীবনের লক্ষ্য তো সাফল্য হতে পারে না !!! জীবনের লক্ষ্য হোক সার্থকতা !!! সফল হওয়া মানে তো একা জয়ী হওয়া আর সার্থক হওয়া মানে সবাই মিলে জয়ী হওয়া !!!

লেখকঃ

অধ্যাপক ডা. সায়েদুর রহমান
চেয়ারম্যান ফার্মাকোলজি বিভাগ.
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।


আরও দেখুন: