সার্জারিতে নিরাপদ থাকতে এনেস্থেসিওলজিস্ট নির্বাচনে সচেতন হউন

ডা. আশরাফ জুয়েল
2024-05-03 20:32:22
সার্জারিতে নিরাপদ থাকতে এনেস্থেসিওলজিস্ট নির্বাচনে সচেতন হউন

সার্জারির রোগী (ইনসেটে ডা. আশরাফ জুয়েল)

১।
আপনি কী আপনার এনেস্থেসিওলজিস্টকে চেনেন?

যখন কোনো রোগি কোনো সার্জিক্যাল সমস্যার জন্য চিকিৎসকের শরনাপন্ন হন তখন তিনি অত্যন্ত সাবধানতার সাথে চিকিৎসক নির্বাচন করে থাকেন। বিশেষ করে আমাদের দেশের রোগীরা সরাসরি উচ্চ ডিগ্রীধারী চিকিৎসক নির্বাচন করেন, বেশীরভাগ ক্ষেত্রেই তাঁরা সরকারী, বেসরকারী হাসপাতালের নামডাকওয়ালা অধ্যাপক পর্যায়ের চিকিৎসকের খোঁজ করে থাকেন। খুব সংগত কারনেই তিনি এমনটি করে থাকেন, কারন তিনি সেই চিকিৎসকের ছুরির নীচে নিজের জীবন সঁপে দেবেন, সেইক্ষত্রে অত্যন্ত সুবিবেচনার সাথে সার্জন পছন্দ করবেন এবং এটা করাই স্বাভাবিক।
কিন্তু আমাদের দেশের রোগীরা বুঝতে চান না বা তাদের বুঝতে দেয়া হয় না যে, অপারেশনের আগে, অপারেশন চলাকালীন সময়ে এবং অপারেশনের পরে একজন সার্জনের সমান বা ক্ষেত্রবিশেষে কখনও কখনও সার্জনের চেয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আরেকজন চিকিৎসক, তিনি এনেসথেসিওলজিস্ট।

একটি সার্জিক্যাল টিমের অত্যন্ত গুরুত্বপূর্ন সদস্য এনেসথেসিওলজিস্ট, আপনি যখন সার্জনের ছুরির নীচে তখন যেকোনো মুমুর্ষূ অবস্থার জন্য আপনার পাশে থাকেন এনেসথেসিলজিস্ট।
আপনার সার্জারী চলাকালীন সময়ে এনেস্থেসলজিস্ট আপনার পক্ষের একজন আইনজীবীর মতোই কাজ করে।

২।
এনেস্থেসিওলজিস্ট কারা?

অন্যান্য চিকিৎসকের মতো এনেস্থেসিওলজিস্টও একজন চিকিৎসক, যারা তাদের এমবিবিএস ডিগ্রী শেষ করার পরে এনেস্থেসিয়া কাজে প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করেন। এমবিবিএস শেষ করার পর বাংলাদেশে প্রায় সব সাবজেক্টেই উচ্চতর ডিগ্রী (এফসিপিএস/ এমডি/ ডিপ্লোমা) গ্রহণের সুযোগ আছে, তেমনি এনেস্থেসিয়াতেও আছে এই উচ্চতর ডিগ্রী গ্রহণের সুযোগ, অন্যদের মতোই তাঁদেরও সকল প্রশিক্ষণ শেষ করে যথাযথ পরীক্ষা পদ্ধতির মাধ্যমে এসব ডিগ্রী অর্জন করতে হয়। কখনও কখনও ডিগ্রী অর্জনের পরও এই বিষয়ে উচ্চতর ট্রেনিং নেবার প্রয়োজন পড়ে।

অপারেশন চলাকালীন সময়ে অজ্ঞান করে রেখে আপনাকে শুধু ব্যথামুক্ত করে রাখাই একজন এনেস্থেসলজিস্টের কাজ নয়, বরং সার্জারী চলাকানীন সময়ে আপনার ব্লাড প্রেসার, হার্টরেট, শ্বাসের গতি, রক্তের মধ্যে অক্সিজেনের প্রবাহ এবং সার্জারীজনিত কারনে আপনি মুমুর্ষূ হয়ে গেলে আপনাকে রক্ষা করার কাজটিও করতে হয় একজন এনেস্থেসিওলজিস্টকে।

শুধু অপারেশন চালাকালীন সময়েই নয়, বরং এনেস্থেসিয়া পরবর্তী যেকোন ক্রিটিক্যাল অবস্থার পরিচর্যাও করে থাকেন আপনার এনেস্থেটিস্ট।

৩।
আপনি কী আপনার পছন্দমতো এনেস্থেটিস্টকে নির্বাচন করতে পারেন?

খেয়াল করুন একটি সাকসেসফুল অপারেশনের জন্য একজন সার্জনের যতটুকু ভূমিকা ঠিক ততটুকু বা ক্ষেত্রবিশেষে তারচেয়েও বেশী ভূমিকা একজন এনেস্থেটিস্টের। সেইক্ষেত্রে আপনি অবশ্যই এনেস্থেটিস্ট নির্বাচন করার ক্ষমতা রাখেন। এমতবস্থায় আপনি আপনার পূর্ববর্তী অভিজ্ঞতা, আপনার পরিচিতজনের রিকোমেন্ডেশান নিয়ে এনেস্থেটিস্ট নির্বাচন করুন। কারণ অপারশন চলাকালীন সময়ে একজন এনেস্থেটিস্টই আপনাকে রাখবে ব্যথামুক্ত, আপনার যেকোনো মুমুর্ষূ অবস্থায় আপনাকে নিরাপদমুক্ত রাখতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে আপনাকে রক্ষা করবেন।
তাই অপারেশেনের আগেই তার কাছে এপয়েন্টমেন্ট নিন, অপারেশন পূর্ববর্তী এই সাক্ষাতটি আপনাকে তার ব্যাপারে আত্মবিশ্বাসী করে তুলবে।

৪।
অপারেশনের পূর্বে এনেস্থেসিওলজিস্টের সাথে এই সাক্ষাতটি কেন জরুরী?

যেভাবে আপনি সার্জনের সাথে দেখা করে আপনার রোগের বিস্তারিত জানিয়েছেন ঠিক তেমনিভাবেই আপনার এনেস্টটিস্টের সাথে দেখা করে আপনার রোগের বিস্তারিত জানান, পরীক্ষা-নীরিক্ষার সমস্ত রিপোর্ট দেখান। সমস্ত রিপোর্ট এবং কিছু শারীরিক পরীক্ষার পর তিনি আপনাকে এনেস্থেসিয়া দেবার ব্যাপারে ছাড়পত্র দেবার পর আপনার অপারেশনটি হবে, নচেত নয়।
প্রয়োজনে আপনি কী ধরনের এনেস্থেসিয়া পছন্দ করেন, বা এনেস্থেটিস্ট কী ধরনের এনেস্থেসিয়া আপনাকে দিতে চান তা নিয়েও বিস্তারিত আলাপ করুন।

আপনার জীবনরক্ষাকারী একটি অপারেশনকে সাকসেসফুল করে তুলতে একজন সার্জনের ভূমিকা যতটা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ ভূমিকা একজন এনেস্থেটিস্টের।

৫।
বর্তমান প্রেক্ষিতে কী আপনি আপনার এনেস্থেটিস্ট নির্বাচন করতে পারেন?

-পারেন। আপনার সার্জনকে জিজ্ঞেস করুন আপনার এনেস্থিসিয়া কে দেবেন, তার সাথে কথা বলতে চান তা জানান এবং এনেস্থেটিস্টের সাথে সাক্ষাৎ না করে সার্জারির জন্য কিছুতেই রাজী হবেন না।

সার্জারিকালীন নিরাপদ থাকতে আপনার এনেস্থেটিস্ট নির্বাচনে সচেতন হউন।

শেয়ার করুন, নিজে জানুন, অন্যকে জানান।

লিখেছেন-

ডা. আশরাফ জুয়েল
কনসালটেন্ট,
সার্জিক্যাল, লিভার, জিআই এণ্ড ট্রান্সপ্লান্ট আইসিইউ,
ইউনাইটেড হাসপাতাল লিমিটেড।


আরও দেখুন: