ডা. কাজেমের মত চিকিৎসককেও নিরাপত্তা দিতে পারি না!

ডা. রাজিকুল ইসলাম রাজিব
2023-10-30 11:41:09
ডা. কাজেমের মত চিকিৎসককেও নিরাপত্তা দিতে পারি না!

সন্ত্রাসীর ছুরিকাঘাতে নিহত চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ ডা. গোলাম কাজেম আলী আহমেদ (ইনসেটে ডা. রাজিকুল ইসলাম রাজিব)

মোবাইলের এ্যালার্মে সকাল পাঁচটায় ঘুম থেকে উঠে পড়লাম। একটু ফ্রেশ হয়ে আর ওযু করে মোবাইলের স্ক্রিনে একটু চোখ বুলালাম। চোখে পড়ল এ ধরণের একটি লেখা " চর্ম বিশেষজ্ঞ ডা. গোলাম কাজেম আলীকে রাজশাহীর বর্ণালীর মোড়ে রাত ১১.৪৫ মিনিটে ছুরিকাঘাত করা হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আই.সি.ইউতে চিকিৎসাধীন অবস্থায় কিছুক্ষণ পরেই তিনি মৃত্যুবরণ করেন।"

মুহূর্তেই বুকে একটা তীব্র চাপ অনুভব করলাম। সেই ব্যাথা নিয়েই রিক্সা চেপে নিজ কর্মস্থলে যাওয়ার পথে যখন বর্ণালী মোড় ক্রস করছিলাম তখন বুকের চাপটা আরও তীব্র হল। আহা! এই মোড়েই আমার ভাইকে খুন করা হয়েছে। যতদূর শুনলাম কাজেম ভাইয়ের হৃদপিন্ড বরাবর ছুরি চালানো হয়েছে। কিছুদিন পূর্বে কুমিল্লার এক শিশু বিশেষজ্ঞকেও এভাবে ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে।
এই হত্যার তদন্ত হবে। হয়ত খুনি ধরা পড়বে। খুনের বিচার হবে। খুনের পিছনের ইতিহাসও হয়ত জানা যাবে। কিন্ত যে মানুষটা চলে গেল তাকে কি আর পাওয়া যাবে ? প্রতিটি মানুষের জীবনের মূল্য আছে। কিন্ত কিছু জীবনের মূল্য একটু হলেও বেশি।

ডা. কাজেমের মত একজন কি এত সহজে তৈরী হয়েছে। ডাক্তারী পাশ করে আবার নির্দিষ্ট একটি বিষয়ে উচ্চতর দুইটি ডিগ্রী অর্জন করেছিলেন। কত ঘাম আর শ্রমের ফসল! গোটা উত্তরবঙ্গের একজন আস্থার ডাক্তার ছিলেন। যার কাছে রোগী রেফার্ড করে নির্ভার থাকা যেত। তিনি এই সমাজের একটা এসেট ছিলেন। সেই আস্থার মানুষটিকে হায়েনারা মেরে ফেলল।

অনেক জুনিয়র চিকিৎসকরা এমবিবিএস পাশের পর বাইরের দেশে চলে যাচ্ছে। আমি প্রথমে আকার ইঙ্গিতে তাদেরকে বাইরের যাওয়ার ব্যাপারে নিরুৎসাহিত করতাম। তাদের বলতাম, "এ দেশের মানুষের প্রতি তোমাদের একটা দায়িত্ব বোধ আছে। তুমি তোমার মা-বাবা, ভাই-বোন, আত্নীয়-স্বজনদের ফেলে কেন যাবে বিদেশে ?" তবে এখন আর ওদের এসব কথা বলি না। কারণ তোমার-আমার মূল্যায়ন এ সমাজ বুঝবে না। তুমি যত শিক্ষিত আর সৎ হও না কেন তোমাকে হেনেস্তা করা হবে। প্রয়োজনে রাস্তার উপর লাশ হয়ে পড়ে থাকতে হবে।

ডা. কাজেম ভাইয়ের ছোট্ট তিনটি বাচ্চার কান্না আর চিৎকারের শব্দ অভিশাপ হয়ে শুধু ঐ খুনিদের উপর নয় বরং আমাদের উপরেও আছড়ে পড়বে। কারণ আমরা
ডাঃ কাজেমের মত একজন প্রতিভাবান চিকিৎসককে নিরাপত্তা দিতে পারি না।
আমরা দিনদিন মানুষ থেকে অমানুষ হচ্ছি।


আরও দেখুন: