ফিলিস্তিনে ইসরায়েলি বিমান হামলার টার্গেট কেন চিকিৎসকরা? 

ডা. কামরুজ্জামান নাবিল
2023-10-22 18:06:55
ফিলিস্তিনে ইসরায়েলি বিমান হামলার টার্গেট কেন চিকিৎসকরা? 

ফিলিস্তিনে ইসরায়েলি বিমান হামলায় নিহত এক চিকিৎসকের জানাযা (ইনসেটে ডা. কামরুজ্জামান নাবিল)

ফিলিস্তিনের গাজার আল শেফা হাসপাতালের বার্ন এবং প্লাস্টিক বিভাগের সার্জন প্রফেসর ডা. মিদহাত সাইদাম, ইসরায়েলি বিমান হামলার ৭ম দিন পর্যন্ত ১০০ জনেরও বেশি গুরুতর আহতদের চিকিৎসাসেবা প্রদান করেছেন।

সাতদিন পরে গত রবিবার যখন পরিবারের সাথে দেখা করতে গেলেন এরপরে নিজ বাসায় আচড়ে পড়ে ইসরায়েলি মিসাইল। পরিবারের অন্য সদস্যদের সাথে তিনিও নিহত হন। 

ওনার নিহত হওয়ার সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে দেখার পরে ওনাকে নিয়ে জানার আগ্রহ তৈরি হলো। ডাক্তার মিদহাত সাইদাম ফিলিস্তিনের গাজার প্লাস্টিক সার্জারির অন্যতম  পরিচিত সার্জনদের একজন ছিলেন। তিনি গাজার মূল চিকিৎসা কেন্দ্র আল শেফা হাসপাতালে ২৫ বছর ধরে রোগীদের চিকিৎসাসেবায় নিযুক্ত ছিলেন। এবং এই দীর্ঘ সময়ে যতবার গাজায় ইসরায়েলি বিমান হামলা হয়েছে প্রতিবারই আহতদের সেবা প্রদানে একজন নিবেদিত চিকিৎসক ছিলেন। 

ডাক্তার সাইদামকে নিয়ে ওনার সহকর্মী ডাক্তার মাখলালিত আলজাজিরা এরাবিকে দেয়া একটা সাক্ষাৎকারে বলছিলেন, ডাক্তার সাইদামের উপর আল শেফা হাসপাতালের সার্জারি বিভাগের ৫০ ভাগ চিকিৎসা সার্ভিস নির্ভর করতো। এবং মৃত্যুর আগে এবারের ইসরায়েলের বিমান হামলা শুরু থেকে গুরুতর আহত ১০০ জনেরও বেশি রোগীকে তিনি সেবা প্রদান করেছেন। ফিলিস্তিনে তিনি একজন অভিজ্ঞ সার্জন এবং বিভিন্ন দেশে উনার কাজ করার ভাল অভিজ্ঞতাও ছিল।

তিনি আরও বলেন ফিলিস্তিনের গাজায় পূর্বের হামলাগুলোতে আহতদের চিকিৎসা প্রদানে তিনি একজন সম্মুখ যোদ্ধা এবং চিকিৎসাসেবার সার্বিক পরিস্থিতি সম্পর্কে অভিজ্ঞ একজন সার্জন  ছিলেন। ওনাকে হারানোর মাধ্যমে ফিলিস্তিনে একজন অভিজ্ঞ সার্জনের শূন্যতা তৈরি হলো। 


নির্দিষ্ট চিকিৎসকদের উপর ইসরায়েলি বিমান হামলা নতুন কিছু নয়। এর আগেও ইসরায়েলি বিমান হামলায় আহতদের সেবা প্রদানকারী চিকিৎসকদের উপর বিমান হামলা চালানোর ঘটনা ঘটেছে। এবারের ইসরায়েলি বিমান হামলায় এর আগে আল শেফা হাসপাতালের আরেকজন চিকিৎসক ডা. সাইদ দারাবেহও নিহত হন। 


এর পাশাপাশি মাঝে মাঝেই গাজার একাধিক চিকিৎসকের বাসায় বিমান হামলা চালানো হয়েছে। এতে আল শেফা হাসপাতালের কয়েকজন চিকিৎসক তাদের অনেক নিকটজনকেও হারিয়েছেন। চিকিৎসকদের লক্ষ্য করে এই হামলাগুলো ফিলিস্তিনি চিকিৎসকদের মনোবল ভাঙার চেষ্টাই বলবো।

ফিলিস্তিনের গাজায় চিকিৎসা সামগ্রী স্বল্পতাসহ সার্বিক কঠিন অবস্থার মাঝে ডাক্তার সাইদাম, ডাক্তার দারাবেহ এর মত চিকিৎসকদের রোগীদেরকে সর্বোচ্চ সেবা প্রদান করতে নিজেদের জীবন বিলিয়ে দেওয়ার ঘটনা ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে। 

লেখকঃ

ডা. কামরুজ্জামান নাবিল
ইস্পাহান মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইরান। 
এবং 
শিক্ষানবিশ চিকিৎসক, বারডেম জেনারেল হাসপাতাল।


আরও দেখুন: