যার সুদক্ষ নেতৃত্বে বদলে গেছে বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্স

ডা. সিফাত সালেহ
2023-10-06 17:51:35
যার সুদক্ষ নেতৃত্বে বদলে গেছে বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্স

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (ইনসেটে ডা. কামরুল হাসান সোহেল ও ডা. সিফাত সালেহ)

২০২১ সালের ৬ অক্টোবর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইউএইচএফপিও হিসেবে যোগদান করেন ডা. কামরুল হাসান সোহেল স্যার। স্যার যোগদানের পর থেকেই বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে রোগীবান্ধব হাসপাতাল হিসেবে গড়ে তোলার জন্য নানা উদ্যোগ নেন।

স্যার যোগদানের ২ মাসের মধ্যে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৫৬ বছর পর প্রথমবারের মতো ওটি চালু করেন ০৬ ডিসেম্বর, ২০২১ইং। স্যারের ঐকান্তিক প্রচেষ্টায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৫৭ বছর পর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন চালু করেন ১০ এপ্রিল, ২০২২ইং। স্যারের দক্ষ পরিচালনা ও সুযোগ্য নেতৃত্বে এক সময় কুমিল্লা জেলার সবচেয়ে পিছিয়ে থাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বর্তমানে কুমিল্লা জেলার শীর্ষ উপজেলাগুলোর একটি।

ইউএইচএফপিও ডা. কামরুল হাসান সোহেল স্যারের নেতৃত্বে ২০২২ ও ২০২৩ সাল ছিল বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবায় কয়েক ধাপ এগিয়ে যাওয়ার বছর।

২০২২ সালে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা তালিকায় যুক্ত হয়েছে বেশ কিছু নতুন সেবা। অপারেশন থিয়েটার চালু, মেজর সার্জারী চালু, সিজারিয়ান অপারেশন চালু, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ, শ্বাসকষ্ট, ক্যান্সার সহ নানাবিধ অসংক্রামক রোগের সেবা প্রদানের জন্য এনসিডি (অসংক্রামক ব্যাধি) কর্ণার চালু, আল্ট্রাসনোগ্রাম সেবা শুরু করা, প্রাতিষ্ঠানিক ডেলিভারিতে উৎসাহিত করতে এবং মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু কমাতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারিতে জন্ম নেয়া নবজাতকদের উপহার প্রদান এর প্রথা।

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপন করা হয়েছে, বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সৌন্দর্য বর্ধনের জন্য ৪টি ফুলের বাগান করা হয়েছে, ১টি ভেষজ বাগান করা হয়েছে।

২০২৩ সালের ১ ফেব্রুয়ারি বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩১ শয্যা থেকে ৫০ শয্যা উন্নীত করণের জন্য নির্মিত নতুন ভবনে জরুরি বিভাগ, বহির্বিভাগ, অন্ত:বিভাগ সহ অন্যান্য বিভাগের কার্যক্রম চালু করেন। নতুন ভবনে কার্যক্রম শুরু করার পর থেকে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে প্রতিদিন গড়পড়তা ৮০০-১০০০ জন রোগী সেবা গ্রহণ করছেন। জরুরী বিভাগে গড়পড়তা প্রতিদিন ৪৫-৬০ জন রোগী সেবা গ্রহণ করছেন, ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালের অন্তঃবিভাগে প্রতিদিন গড়পড়তা ৪৫ থেকে ৬০ জন রোগী ভর্তি থেকে সেবা গ্রহণ করছেন।

মহিলাদের নামাজ পড়ার জন্য আলাদা মহিলাদের নামাজের কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

বহির্বিভাগে সেবা নিতে আসা মায়েরা যেন তাদের সন্তানদের নিরাপদে ও নির্বিঘ্নে দুগ্ধ পান করাতে পারেন সেজন্য চালু করেছেন ব্রেস্ট ফিডিং কর্ণার।
কৈশোর কালীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চালু করছেন এডোলসেন্ট হেলথ কর্ণার।

হতাশা, বিষন্নতা সহ নানা ধরনের মানসিক সমস্যায় আক্রান্ত রোগীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মেন্টাল হেলথ কাউন্সেলিং কর্ণার চালু করেন।

২৫০০ গ্রাম এর চেয়ে স্বল্প ওজনের নবজাতকদের চিকিৎসার জন্য চালু করেছেন ক্যাঙ্গারু মাদার কেয়ার ওয়ার্ড।ক্যাঙ্গারু মাদার কেয়ার ওয়ার্ডে স্বল্প ওজনের নবজাতকদের শরীরের তাপমাত্রা বজায় রাখার জন্য রয়েছে রেডিয়েন্ট ওয়ার্মার।
২০২২ ও ২০২৩ সাল বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অতীতে প্রদত্ত সেবার সব রেকর্ড নতুন করে লিখিয়েছে।

সর্বশেষ ০৩ বছরের সেবার তুলনামূলক পরিসংখ্যানঃ-

২০২১ সালে বহির্বিভাগে সেবাগ্রহীতা=৬৮৬২১ জন
২০২২ সালে বহির্বিভাগে সেবাগ্রহীতা=১১৩৯৬০ জন
২০২৩ সালে বহির্বিভাগে সেবাগ্রহীতা=১৩০৮৯৭ জন (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)
২০২১ সালে অন্তঃবিভাগে সেবাগ্রহীতা=৩৩২২ জন
২০২২ সালে অন্তঃবিভাগে সেবাগ্রহীতা=৪৯০৪ জন
২০২৩ সালে অন্তঃবিভাগে সেবাগ্রহীতা=৫২০৩ জন
(সেপ্টেম্বর ২০২৩ইং পর্যন্ত)

২০২১ সালে জরুরি বিভাগে সেবাগ্রহীতা=৭০৪৭ জন
২০২২ সালে জরুরি বিভাগে সেবাগ্রহীতা=১০৯০৩ জন
২০২৩ সালে জরুরি বিভাগে সেবাগ্রহীতা=১২১৮৭ জন (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)

২০২১ সালে সিজারিয়ান অপারেশনের সংখ্যা=০০
২০২২ সালে সিজারিয়ান অপারেশনের সংখ্যা= ১০৫ টি
২০২৩ সালে সিজারিয়ান অপারেশনের সংখ্যা= ১৪৩ টি (সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)
২০২১ সালে মেজর সার্জারীর সংখ্যা=০৩ টি
২০২২ সালে মেজর সার্জারীর সংখ্যা=৪৫ টি
২০২৩ সালে মেজর সার্জারীর সংখ্যা=৩৫ টি
(সেপ্টেম্বর ২০২৩ইং পর্যন্ত)

নরমাল ডেলিভারীর পরিসংখ্যানঃ
২০২১ সালে নরমাল ডেলিভারির সংখ্যা =২৫১টি
২০২২ সালে নরমাল ডেলিভারির সংখ্যা =৫৬৪টি
২০২৩ সালে নরমাল ডেলিভারির সংখ্যা =৪১৬টি
(সেপ্টেম্বর ২০২৩ ইং পর্যন্ত)
২০২৩ সালে সেবাগ্রহীতার সংখ্যা অত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সর্বকালের সকল ধরনের রেকর্ড অতিক্রম করে যায়।

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবাকে আমূল বদলে দেয়ার কৃতিত্ব বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মানিত ইউএইচএফপিও ডাঃ কামরুল হাসান সোহেল স্যারের। বরুড়ায় স্যারের ২ বছর পূর্তিতে স্যারকে অনেক অনেক অভিনন্দন।। স্যারের ডায়নামিক নেতৃত্ব ও সুদক্ষ পরিচালনায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর এই আমূল পরিবর্তন। স্যারের প্রতি রইলো অশেষ কৃতজ্ঞতা।

লেখকঃ

ডা. সিফাত সালেহ
আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত)
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বরুড়া, কুমিল্লা।


আরও দেখুন: