জিপি রেফারেল সিস্টেম কেন জরুরী?

ডা. রতীন্দ্র নাথ মন্ডল
2023-10-06 16:13:52
জিপি রেফারেল সিস্টেম কেন জরুরী?

ডাক্তারখানা আমাদের দেশের প্রথম জিপি সেন্টার মডেল (ইনসেটে লেখক)

কেস-১ঃ

ধরুন আপনার ঘাড় ব্যথা করছে, আপনি হাইপ্রেসারের রোগী। আপনার মনে হলো আপনার প্রেসার বেড়ে গেছে, আপনার প্রেসার চেক করা দরকার। বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী আপনাকে একজন মেডিসিন বিশেষজ্ঞ বা হার্টের রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের চেম্বারে যেতে হবে, সিরিয়াল নিতে হবে, এরপর দেখাতে হবে। সেটা হয়ত একদিনে সম্ভব না। কিন্তু আপনার বাসার পাশে যদি একটা জিপি সেন্টার থাকতো, তাহলে আপনি ৫ মিনিটেই সেখানে হাজির হয়ে প্রেসার চেক করতে পারতেন। সময়, অর্থ, দুর্ভোগ সব কম হত। এই জন্যই জিপি সিস্টেম জরুরী।

কেস ২ঃ

ধরুন আপনার বাচ্চার সর্দি ও কাশি ২ দিন থেকে, অন্য কোন সমস্যা নেই। এই সমস্যার জন্য আপনাকে একজন শিশু বিশেষজ্ঞ দেখাতে হবে। কিন্তু আপনার যদি একজন পারিবারিক চিকিৎসক বা জিপি থাকত তাহলে স্বল্প সময়, সামান্য অর্থ ব্যয়ে আপনি এই প্রাথমিক চিকিৎসা পেতেন।

আমাদের স্বাস্থ্য ব্যবস্থা অনুযায়ী প্রাথমিক চিকিৎসা সেবা কারা দিবেন? কিভাবে দিবেন? সাধারন মানুষ কিভাবে প্রাথমিক স্বাস্থ্য সেবা পাবেন তা নিদিষ্ট নেই। অথচ এই প্রাথমিক স্বাস্থ্য সেবাগুলো হাতের কাছে পাবার কথা। ডাক্তারখানা আমাদের দেশের প্রথম জিপি সেন্টার মডেল। এখন পর্যন্ত সারাদেশে ১৭৫টি ডাক্তারখানা আছে। এই ডাক্তারখানা স্বল্পমূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে।

যাদের বাসার পাশে ডাক্তারখানার শাখা আছে, তারা অনুগ্রহ করে ডাক্তারখানায় সেবা নিন। সবার উৎসাহ, অনুপ্রেরনা পেলে একদিন আমাদের দেশেও জিপি- রেফারেল সিস্টেম গড়ে উঠবে। চিকিৎসা ক্ষেত্রে সকল অরাজকতা দূর হবে।

লেখকঃ

ডা. রতীন্দ্র নাথ মণ্ডল
প্রতিষ্ঠাতা: ডাক্তারখানা
সহযোগী অধ্যাপক, মেডিসিন
প্রাইম মেডিকেল কলেজ, রংপুর।


আরও দেখুন: