হাসপাতালের আইসিইউ

ডা. মো. তরিকুল হাসান
2023-09-09 11:25:09
হাসপাতালের আইসিইউ

হাসপাতালের আইসিইউ (ইনসেটে লেখক)

বাংলাদেশের সাধারণ মানুষের মাঝে 'আইসিইউ ভীতি' আছে। এর অনেক কারণ আছে। মোটাদাগে দুইটি কারণ হতে পারে। এক, বেসরকারি আইসিইউ এর উচ্চ ব্যয়, দুই, 'বগলের তলায় ফুটো' এই ধরনের সোশাল মিডিয়া গুজব।

সরকারি আইসিউতে খরচ নেই বললেই চলে। তবু প্রান্তিক অঞ্চলের রোগীদের আইসিউতে ট্রান্সফারের কথা বললে অনেক স্বজন সম্মতি দিতে চায় না!

ছোটবেলায় দেখতাম বড় হুজুররা দাওয়াতে যাওয়ার সময় তালেবুল এলেম ছোট শিক্ষানবিশ হুজুরদের সাথে নিতেন। হাসপাতালের বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে রোগীর বিশেষায়িত পরামর্শের জন্য আমাদের নিউরোলজি বিভাগের প্রফেসর স্যাররা যাওয়ার সময় আমাদেরকে এমনি করে সঙ্গে নিয়ে যান। ফলে বিভিন্ন বিভাগে যাওয়া ও নতুন কিছু শেখার সুযোগ হয়। আমি সপ্তাহে একদিন এই সুযোগ পাই।

গতকাল আইসিইউতে দুইটি রোগী এভাবে দেখতে গেলাম। ভেতরে ঢুকতেই আমাদের শু কভার, ভেতরের স্যান্ডেল ইত্যাদি দেয়া হলো। ঝকঝকে মেঝেতে এক বিন্দু ময়লা নেই কোথাও। ইনফেকশনরোধের জন্য জীবাণুমুক্তকরণ তরল দিয়ে মেঝেতে সোয়াব করা হচ্ছে। বেড অনুপাতে যথেষ্টসংখ্যক নার্স সেবা দিচ্ছে।

কর্তব্যরত চিকিৎসক জানালেন, ইতোমধ্যেই একটি রোগী ইম্প্রুভ করায় ওয়ার্ডে ফেরত পাঠানো হয়েছে। আরেকটি রোগীও বেশ ইম্প্রুভ হয়েছে। আমরা পরীক্ষা করে দেখলাম তার বুকে নিউমোনিয়ার চিহ্ন নেই, জ্ঞান অনেকটাই ফিরে এসেছে। তাকেও ওয়ার্ডে শিফট করতে বললাম। দেখে মনটাই ভালো হয়ে গেলো।

আমার খুব কাছের বন্ধু ডা. মো কামাল উদ্দিন ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনে বারডেমে ট্রেনিং করার সময় তার কাছ থেকে প্রতিদিনই মৃত্যুর মুখ থেকে ফিরে আসা অবিশ্বাস্য গল্প শুনতাম। রমেকের আমার আরো দুইজন অগ্রজ এই বিভাগে অবদান রেখে চলছেন। তারা হলেন Rozina Sultana Liza ও Tarik Cox.

আমি আশাবাদী তাদের হাত ধরে একদিন দিনবদল হবে ইনশাআল্লাহ।


তরিকুল হাসান।
০৬/০৯/২৩।


আরও দেখুন: