ঢামেকে ৪ হাজার শয্যার আধুনিক হাসপাতাল করার হবে: প্রধানমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-07-12 11:04:43
ঢামেকে ৪ হাজার শয্যার আধুনিক হাসপাতাল করার হবে: প্রধানমন্ত্রী

ভার্চুয়ালি যুক্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজের ৭৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ডিএমসি অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্রমবর্ধমান রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ঢাকা মেডিকেলে সুন্দর, আধুনিক এবং বড় হাসপাতাল তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে। খুব শিগগিরেই এর নির্মান কাজ শুরু করা সম্ভব হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।  

সোমবার (১০ জুলাই) ঢাকা মেডিকেল কলেজের ৭৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ডিএমসি অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে নিজ কার্যালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, হাসপাতাল সম্প্রসারণের পরিকল্পনা বাস্তাবায়িত হলে বিপুল সংখ্যক মানুষ সহজে আধুনিক চিকিৎসা পাবেন। রোগীদের সর্বোত্তম চিকিৎসা দিতে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর জন্য ঢাকা মেডিকেলের চিকিৎসকদের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান সামনের দিনগুলোতে বিকাশ লাভ করবে। অথচ এ বিষয়ে গবেষণার সংখ্যা আমাদের দেশে কম। মুষ্টিমেয় ব্যক্তি চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় নিয়োজিত। তার সরকার স্বাস্থ্যখাতের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে চিকিৎসা বিজ্ঞানের ওপর ব্যাপক গবেষণা চালাতে সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করবে বলে আশ্বাস দেন তিনি।

 প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি মানুষকে স্বাস্থ্যসেবার আওতায় আনতে প্রত্যেক  ইউনিয়নে ১০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ করেন বঙ্গবন্ধু। তিনি স্বাস্থ্য সেবার উন্নয়নে শিশু হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতাল ও গণস্বাস্থ্য ইনস্টিটিউট নির্মাণ করেন। দেশের প্রতিটি ধাপে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণ করে সারাদেশে কমিউনিটি ক্লিনিক নির্মাণ করেছে তাঁর সরকার। বেশ কিছু বিশেষায়িত হাসপাতালও নির্মাণ করা হয়েছে বলে জানান তিনি। 

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার চিকিৎসা-সেবার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে একটি সমীক্ষা চালিয়ে কিছু জেলায় ১০০ শয্যার হাসপাতালকে ২৫০ ও ৫০০ শয্যার হাসপাতালে পরিণত করেছে।

এ সময় শেখ হাসিনা তার হতাশা ব্যক্ত করে বলেন, বেশ কয়েকটি জেলা হাসপাতালে অ্যানেস্থেসিওলজিস্টের অভাবের কারণে কোনও অস্ত্রোপচার করা হয় না। এছাড়া, অনেক আধুনিক চিকিৎসা সরঞ্জাম সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে না।

প্রধানমন্ত্রী আরও বলেন, সব চিকিৎসকরা ঢাকায় থাকতে চায়, তাদের কেউ ঢাকার বাইরে যেতে চায় না। যখন আপনাকে গ্রামে পোস্টিং দেয়া হবে, তখন সেখানে থেকেই আপনাকে দায়িত্ব পালন করতে হবে।

ডিএমসি অ্যালামনাই ট্রাস্টের চেয়ারম্যান ডা. জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক উপস্থিত ছিলেন।


আরও দেখুন: