খুলনায় চিকিৎসক পেটানোর ঘটনায় আজও রিপোর্ট দেয়নি তদন্ত কমিটি

ডা. বাহারুল আলম
2023-07-04 11:09:23
খুলনায় চিকিৎসক পেটানোর ঘটনায় আজও রিপোর্ট দেয়নি তদন্ত কমিটি

ডা. বাহারুল আলম, সভাপতি, বিএমএ খুলনা

খুলনায় চিকিৎসক পেটানোর প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি আজও রিপোর্ট প্রকাশ করেনি। স্বরাষ্ট্রমন্ত্রী, কবে প্রতিবেদন প্রকাশিত হবে?

অধ্যাপক ডা. নিশাত আবদুল্লাহকে অপারেশন থিয়েটারে লাঞ্ছিতকারী পুলিশ সদস্যকে বিচারের আওতায় আনা গেল না। অবশেষে পুলিশের চূড়ান্ত প্রতিবেদনে (ফাইনাল রিপোর্ট) তদন্তকারী পুলিশ কর্মকর্তা অভিযুক্ত পুলিশকে নিরপরাধ ঘোষণা করায় আদালত মামলা খারিজ করে দিয়েছে।

পুলিশের এই ফাইনাল রিপোর্টের প্রতিবাদে প্রতিকার চেয়ে কেন্দ্রীয় বিএমএ-র সভাপতি ও দপ্তর সম্পাদকের উপস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে মুখোমুখি হলে বিএমএ-র প্রতিনিধিসহ ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি তদন্ত কমিটি গঠিত হয়। সে কমিটি খুলনায় এসে তদন্তও করে। কিন্তু অদ্যাবধি সেই তদন্ত প্রতিবেদন প্রকাশিত হয়নি বা বিএমএ-কে প্রদান করেনি।

মামলার তদন্ত কর্মকর্তা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি (যে কমিটিতে বিএমইএ আছে) – সকলেরই এক উদ্দেশ্য ডা. নিশাত আবদুল্লাহকে আক্রমণকারী পুলিশকে বাঁচানো।

এই ঘটনায় বিএমএ খুলনা শাখার আন্দোলনের ডাকে সারা বাংলাদেশের সর্বস্তরের চিকিৎসকের তীব্র প্রতিবাদের মুখে অপরাধী পুলিশকে বিচারের আওতায় আনা গেল না।

পুরো ঘটনা স্বাস্থ্যমন্ত্রী অবলোকন করে মুখে কুলুপ এঁটে বসেছিল, আজও আছে। তার কাছ থেকেই আমরা প্রত্যাশা করছি– ‘চিকিৎসা সুরক্ষা আইন’! যে মানসিকভাবেই ধারণ করে না– চিকিৎসকদের নিরাপত্তা, অধিকার ও মর্যাদা।

ডা. নিশাত আব্দুল্লাহর মাইর খাওয়ার ঘটনায় দুই মন্ত্রী, আমলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য অধিদপ্তর ও বিএমএ সকলের এক ও অভিন্ন উদ্দেশ্য– আক্রমণকারী পুলিশ সদস্যের যেন বিচার না হয়।

সরকারের আস্থাভাজন হওয়ার কারণেই পুলিশ এত বেপরোয়া, বাকিরা নতজানু। এদেশে চিকিৎসক পিটিয়েও পুলিশের বিচার হয় না।


আরও দেখুন: