চিকিৎসকদের দায়মুক্তি বনাম অবহেলায় রোগী মৃত্যুর অপরাধ

ডা. বাহারুল আলম :
2023-06-16 21:13:08
চিকিৎসকদের দায়মুক্তি বনাম অবহেলায় রোগী মৃত্যুর অপরাধ

ডা. বাহারুল আলম

সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসকদের পেশাগত দায়িত্ব পালনের অপরাধ বাংলাদেশ পেনাল কোডের ৮০/৮১ ধারায় দায়মুক্তি বিবেচিত না হয়ে শুরুতেই ৩০৪ ধারায় পুলিশ গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করে।

চিকিৎসা দুর্ঘটনা ও চিকিৎসকের অপরাধ- এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামতের পূর্বেই ৩০৪ ধারায় গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা কতটা আইনসম্মত? বাংলাদেশ পেনাল কোডের ৮০/৮১ ধারায় দায়মুক্তির স্তর পার না হয়ে ঘটনার পরমুহূর্তেই চিকিৎসককে গ্রেপ্তার করা পুলিশ প্রশাসনের খামখেয়ালী বা একতরফা সিদ্ধান্ত। দায়মুক্তি চলাকালীন তদন্তপূর্বক অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণ না হওয়ার পূর্বেই চিকিৎসককে গ্রেপ্তার করা হয়। অপরাধ নির্ণয়ের পূর্বেই চিকিৎসা দুর্ঘটনায় চিকিৎসকরা কখনও বিপিসি ৮০/৮১ ধারায় দায়মুক্তি পাচ্ছে না।

এ বিষয়ে বিএমডিসি, বিএমএ, সরকার ও রাজনীতি- কারও কোন বক্তব্য নাই।

চিকিৎসকদের দায়মুক্তি প্রয়োগ না থাকার কারণে ঝুঁকিপূর্ণ ও মুমূর্ষু রোগীর ভোগান্তি চরমে। চিকিৎসকরা এখন কোন ঝুঁকিপূর্ণ রোগীর চিকিৎসার দায়ভার নিতে চায় না। কারণ পূর্বাহ্ণেই বলা সম্ভব নয়- ঝুঁকিপূর্ণ ও মুমূর্ষু রোগীর চিকিৎসার ফলাফল কি হবে। সরকারি হাসপাতালে মৃত্যু যেহেতু নিরাপদ ও গ্রহণযোগ্য, চেষ্টা করলে বাঁচানো যেত- এ রকম রোগীকেও সরকারি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

এহেন পরিস্থিতির শিকার খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ৫০০ বেডের হয়েও ১২০০ থেকে ১৪০০ রোগী ধারণ করে সে নিজেই অসুস্থ।


আরও দেখুন: