বেহেশতি ঝর্ণাটিকে মেরে ফেলতে বলেছিল

ডা. আব্দুল হানিফ টাবলু
2023-05-30 14:06:36
বেহেশতি ঝর্ণাটিকে মেরে ফেলতে বলেছিল

কয়েকজন বললেন, শিশুটির জন্মগত ক্রটি, একে রেখে লাভ নেই!

এই শিশুকে, বেহেশতি ঝর্ণাকে মেরে ফেলতে বলা হয়েছিলো! জি, ঠিকই শুনেছেন। সব সময় হাবিজাবি হাল্কা পোস্ট দেই। আজ ফেসবুকে একটু একাডেমিক আনন্দ, আমার নিওনেটাল সার্জারি বিভাগের সচেতনতা নিয়ে সিরিয়াস পোস্ট দেই।

এ শিশুটি যখন মায়ের গর্ভে ২২ সপ্তাহ, আল্ট্রাসনোগ্রাফি করে খাদ্যনালির পাকস্থলির পর ক্ষুদ্রান্ত্রের শুরু ডিওডেনামে বাধার পরের অংশ জেজুনামে (Jejunum) খাবার যাবে না জানা গেল। চিকিৎসাবিদ্যার ভাষায় যেটি ডুওডেনাল অ্যাট্রেসিয়া (Duodenal Atresia)।

কয়েকজন বললেন, শিশুটির জন্মগত ক্রটি, একে রেখে লাভ নেই! শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজের গাইনির প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মুনিরা ফেরদৌসি আপার কাছে গেলে, তিনি আমাদের কাছে পাঠান। আমরা শিশুটির বাবা-মাকে বুঝিয়ে বলি, জন্মের পর আমরা অপারেশন করে ইনশাআল্লাহ ভালো করতে পারব।

মুনিরা আপা এবং আমাদের ফলোআপে ৩২ সপ্তাহ পার হলো। আপা সিজার করার জন্য অস্থির হয়ে যান। কারণ পেটে পানি বেশি এবং যেকোনো সময় বিপদ হতে পারে! কিন্তু শিশুর ওজন মাত্র দেড় কেজি। বুঝিয়ে আরও কয়েক দিন রাখলাম। তারপর আপা আর রিস্ক না নিয়ে সিজার করলেন।

আমরা আবার এক্স-রে করে ডায়াগনসিস কনফার্মের পর ৩ দিন বয়সে ১ দশমিক ৭ কেজি শিশুর অ্যানেস্থেসিয়া অধ্যাপক ডা. দিলীপ ভৌমিক ও নিওনেটাল সার্জারির সহযোগী অধ্যাপক ডা. জগলুল গাফফার খান জিয়া ও ডা. পার্থ সারথি মজুমদারকে নিয়ে বাধা বাইপাসের অপারেশন ডুওডেনোডুওডেনোস্টমি (Duodenodunestomy) করলাম।

শিশু নবজাতকের ডা. ইশরাত লাকী ও টিমের এনআইসিইউ কেয়ার এবং শিশু সার্জারির ডা. আহমেদ জাহিদ হোসাইন সোহেলের ফলোআপ অপারেশনের ৬ দিন পর মায়ের বুকের দুধ খেতে পারার পর ওয়ালিজা তাসনিম বাংলায় বেহেশতি ঝর্ণাকে আল্লাহর রহমতে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হলো।

এ রকম আরও কিছু জন্মগত ক্রটির শিশু মায়ের পেটে থাকাকালীন সময় থেকে আমরা ফলোআপ করি। কিছু ক্ষেত্রে জন্মের পর আমরা স্বাভাবিক পাই। আবার কিছু ক্ষেত্রে ফলোআপে থাকে এবং কিছু অপারেশন করে ভালো হয়ে যায়।

আজকের দিনে শিশু না হওয়ার জন্য ইনফারটিলিটি একটি আলাদা বিভাগ প্রতিষ্ঠিত হয়েছে এবং চিকিৎসায় লাখ লাখ টাকা খরচ হচ্ছে। সেখানে অবশ্যই মায়ের গর্ভের কোনো শিশু মেরে ফেলবেন না বরং শিশু সার্জনদের মতামত নিবেন।

জটিল কার্ডিয়াক অ্যানোম্যালি (anomaly) ছাড়া বেশিরভাগ জন্মগত ক্রটি অপারেশনের মাধ্যমে ভালো করা সম্ভব। আর যে সব শিশুর বেশি জটিলতা থাকে, তা আগেই গর্ভপাত হয়ে যায়। পরম করুনাময় সকল শিশুকে নিরাপদে রাখুন।


আরও দেখুন: