অর্থোপেডিক চিকিৎসায় অনন্য নিটোর

ডা. শুভ প্রসাদ :
2023-05-27 18:49:25
অর্থোপেডিক চিকিৎসায় অনন্য নিটোর

জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এ কর্মরত চিকিৎসক

৫ বছর যাবৎ নিটোরের গ্রীন ১ এ কাজ করছি। নিটোর একটা ভার্সেটাইল যায়গা। প্রতিদিন ইমার্জেন্সি তে গড়ে ২২০-২৩০ রোগী আসে। মানে বছরে ৮৪০০০ রোগীকে ইমার্জেন্সি সেবা দেয় নিটোর। কোন ইমার্জেন্সি ট্রমা পেশেন্ট ম্যানেজ না করে ফেরায় না এই হাসপাতাল। প্রতিদিন ১৬০০ করে আউটডোর পেশেন্ট দেয়া হয় এভারেজ। মানে বৎসর এ ছুটি বাদ দিলে প্রায় আড়াই লাখ রোগী। মানে আউটডোর ইমার্জেন্সি মিলে সাড়ে তিন লাখের বেশী রোগী অর্থোপেডিক সেবা পায় এখানে।

প্রতিদিন দুটি ইমার্জেন্সি ওটির পাশাপাশি ১৩ টি ওটি তে প্রতি ওয়ার্কিং-ডে তে গড়ে ১০০ জন অপারেশন হয় হিসেব করলে বছরে ৩০ হাজারের এর কম নয়।

১০০০ বেডের হাসপাতালে ধারনক্ষমতার অতিরিক্ত পরিমান রোগীই থাকে। তার পরেও সবাইকে ভর্তি করানোর অবস্থায় থাকেনা এ হাসপাতালটির।

গ্রীন ১ সাধারন ট্রমার পাশাপাশি পেডিয়াট্রিক রোগী নিয়ে কাজ করে। প্রতি সপ্তাহে ৮-১০ জন পেডিয়াট্রিক রোগীর অপারেশন করার সুযোগ হয় আমাদের বছরে প্রায় ৪০০ এর অধিক বাচ্চা রোগীর অপারেশন করা হয় অন্যান্য ওটির পাশাপাশি। এছাড়াও হাত পাঁ বাকা রোগীদের প্লাস্টার ও অস্টিওজেনেসিস ইম্পার্ফেক্টা রোগীদের ইঞ্জেকশান দেয়া হয় প্রতি বুধবার।

সুনাম করেন বা দুর্নাম- নিটোর কখনো বসে থাকেনা। বাংলাদেশের অর্থোপেডিক চিকিৎসায় নিটোর এক অনন্য নাম। 

উল্লেখ্য, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) বাংলাদেশের রাজধানী ঢাকা শের-এ-বাংলা নগরে অবস্থিত অর্থোপেডিক হাসপাতাল। এতে স্নাতক ও স্নাতকোত্তর ইনস্টিটিউট রয়েছে।

লেখক : 

ডা. শুভ প্রসাদ দাস
সহকারী রেজিস্ট্রার, 
পেডিয়াট্রিক অর্থোপেডিক্স, 
জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)। 


আরও দেখুন: