আপনি চিকিৎসক হলে মনে রাখুন ৫ কথা

ডা. মো. জয়নাল আবেদীন টিটো
2023-05-12 12:40:31
আপনি চিকিৎসক হলে মনে রাখুন ৫ কথা

উত্তম আচরণ অন্যের কাছে মর্যাদা বাড়ায়

যারা আমার প্রিয়, এ পোস্ট তাদের জন্য। আমি যাদের প্রিয় নই, এ পোস্ট তাদের জন্য নয়। আমার প্রিয়দের জন্য পাঁচ কথা–

১) আপনি যথাসময়ে আপনার কর্মস্থলে উপস্থিত হউন। পূর্ণ সময় সেখানে অবস্থান করুন। এটা আপনার জন্য অবশ্য কর্তব্য এবং আপনার বেতন বৈধ/হালাল হওয়ার পূর্বশর্ত। আপনি কর্মস্থলে না থাকলে সেবাপ্রার্থীর কষ্ট হয়।

২) আপনার কাছে আসা সেবাপ্রার্থীদের সঙ্গে উত্তম আচরণ করুন। সুন্দর ভাষায় তাদের সঙ্গে কথা বলুন। তাহলে আপনার পুরো সময় ইবাদাতে ব্যয় হবে। পরস্পরের সঙ্গে উত্তম আচরণ করে ভদ্রলোকের জন্য অবশ্য কর্তব্য। প্রতিটি উত্তম কথাই দান-সদকাহ করার সমতুল্য।

৩) দক্ষতা এবং নিষ্ঠার সঙ্গে আপনার কর্তব্য সম্পাদন করুন। এটা আপনার দায়িত্ব এবং সেবা প্রার্থীর অধিকার। আপনি চিকিৎসক হলে, আপনার কাছে চিকিৎসা নিতে আসা মানুষটির রোগের বিবরণ (হিস্ট্রি) মনযোগ দিয়ে শুনুন। তার সঙ্গে সহমর্মিতা প্রকাশ করুন। তাকে প্রয়োজনীয় ক্লিনিক্যাল এক্সামিনেশন করুন। পজিটিভ ফাইন্ডিংসগুলো নোট করুন। ওষুধ এবং উপদেশগুলো স্পষ্টভাষায় লিখে দিন এবং মুখে বলুন । প্রথমবার তিনি আপনার কথা বুঝতে না পারলে পুনরায় সহজবোধ্য ভাষায় তাকে বলে দিন।

নিজে রোগী হয়ে চিকিৎসার জন্য চিকিৎসকের কাছে গেলে আপনি যে রকম আচরণ আশা করেন, আপনার কাছে চিকিৎসা নিতে আসা রোগীর সঙ্গেও আপনি সে রকম আচরণ করুন। উত্তম আচরণ অন্যের কাছে মর্যাদা বাড়ায়।

ইন্নাল্লাহা কাতাবা ইহসানুন আলা কুল্লি শাইয়িন– প্রতিটি কথা ও কাজ চমৎকারভাবে, সুচারুরূপে, মহানুভবতার সঙ্গে সম্পাদন করা আল্লাহ আপনার ওপর অবশ্য কর্তব্য করে দিয়েছেন।

৪) অফিস সময়ের প্রতিটি মুহূর্ত ভালোভাবে কাজে লাগান। হয় সেবাপ্রার্থীকে সার্ভিস দিন, আপনার ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করুন অথবা আপনার কর্মদক্ষতা বাড়ান। অফিস সময় শেষ হওয়ার আগে অফিস ত্যাগ করবেন না।

৫) অন্য সহকর্মী কী করে তা না দেখে নিজেই যেন ‘ভালো মানুষের’ মডেল হই। অন্যের মধ্যে খারাপ গুণ থাকলে আমি কখনোই তার অনুসরণ করব না বরং নিজে ভালো হয়ে আমি নিজেকে অন্যের সামনে উদাহরণ হিসেবে তুলে ধরব।

হতাশা, নৈরাশ্য, গীবত, অপরের ছিদ্র অন্বেষণ– এসব করে নিজ জীবনের মূল্যবান সময় নষ্ট করব না। হতাশ না হয়ে সংকট উত্তরণের পরিকল্পনা করুন। Time of worldly life is limited. Don’t waste it with unproductive way. মনে রাখবেন, মরে যাবার পরও আপনার প্রতিটি কথা এবং কাজ নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে। এর জবাব না-দিয়ে আপনি এক পাও নড়তে পারবেন না।


আরও দেখুন: