সঠিক চিকিৎসা কি শুধু চিকিৎসকের উপর নির্ভর করে?

ডাঃ রতীন্দ্র নাথ মণ্ডল :
2023-05-10 15:25:27
সঠিক চিকিৎসা কি শুধু চিকিৎসকের উপর নির্ভর করে?

সঠিক চিকিৎসা কি শুধু চিকিৎসকের উপর নির্ভর করে? (ইনসেটে লেখক)

গতকাল একজন রোগী দেখেছি, উনার শরীরে সব জয়েন্টগুলোতে অনেক ব্যথা, ফুলে গেছে। এছাড়াও উনার আরও কিছু সমস্যা মনে হলো আমার কাছে, যেমন- শরীর ফুলে যাচ্ছে, গলার স্বর ভেঙ্গে গেছে, ওজন বেড়ে যাচ্ছে, ঘুম বেশি হচ্ছে। আমি আরথ্রাইটিস রোগের পাশাপাশি থাইরয়েড হরমোনের সমস্যা ধারনা করলাম। রোগীকে রক্তের রুটিন পরীক্ষার পাশাপাশি থাইরয়েড হরমোনের পরীক্ষা দিলাম।

থাইরয়েড হরমোনের পরীক্ষা সব জায়গায় সঠিক হয় না, কারন এই টেস্টের জন্য ভালো মেশিন ও রিয়াজেন্ট দরকার, এছাড়াও নিয়মিত মেশিনের কোয়ালিটি কন্ট্রোল টেস্ট করতে হয়। এই জিনিসগুলো খুব ভালো ল্যাব ছাড়া কেউ করতে চায় না। আমি বারবার বলে দিলাম-আপনি অমুক জায়গা থেকে হরমোনের পরীক্ষা করেন, বাকীগুলো যেখানে ইচ্ছে করেন।

রোগী রিপোর্ট নিয়ে যখন আসলো তখন দেখলাম রোগী এমন এক ল্যাব থেকে হরমোনের পরীক্ষা করেছে, যেটা কোনভাবেই রিলায়েবল না। এবং রোগীর রোগ অনুযায়ী যেমন রেজাল্ট আসার কথা সেরকম আসে নাই। আমি রোগীকে বল্লাম-আপনাকে বলার পরেও কেন আপনি টেস্টটি এই জায়গায় করলেন না। উনি বলে আমার পরিচিত ছিল তাই। আমি বললাম- আমি তো আপনার ভালোর জন্যই বললাম, কিন্তু আপনি শুনলেন না।

এই রোগীর কি সঠিক চিকিৎসা হলো? হরমোনের সমস্যার ঔষধ না দিলে উনি কি সুস্থ হবেন? টেস্ট রিপোর্টে কনফার্ম না করে কেউ কি উনাকে হরমোনের চিকিৎসা দিবে?

যাহোক, চিকিৎসক নিদিষ্ট জায়গায় কোন টেস্ট করতে দেয়া মানে উনি ওই জায়গার পারসেন্টেজ পান, এই ধারনা একদম ভুল। সঠিক চিকিৎসার জন্য রোগীর অনেক ভূমিকা আছে, দুর্ভাগ্যের বিষয় আমাদের দেশের অনেক রোগী এগুলো মানতে চান না। কিন্তু সঠিক চিকিৎসার জন্য সঠিক রিপোর্টের কোন বিকল্প নেই, আর কোন রিপোর্ট কোথায় সঠিক হয় তা একমাত্র আপনার চিকিৎসকই জানেন।

 

লেখক : 

ডাঃ রতীন্দ্র নাথ মণ্ডল
মেডিসিন বিশেষজ্ঞ
রংপুর স্পেশালাইজড হাসপাতাল


আরও দেখুন: