দ্রুত জিপি-রেফারেল সিস্টেম চালু করতে হবে

ডাঃ রতীন্দ্র নাথ মণ্ডল :
2023-04-27 13:42:37
দ্রুত জিপি-রেফারেল সিস্টেম চালু করতে হবে

মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জিপি-রেফারেল সিস্টেম চালু করতে হবে

হাজার বছরের পুরনো স্বাস্থ্য ব্যবস্থা দিয়ে মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব নয়......

উন্নত দেশগুলোতে প্রতিটি এলাকার মানুষের জন্য একটি জিপি সেন্টার থাকে। সেই সেন্টারে ওই এলাকার সকল মানুষের চিকিৎসা হয়। কেউ চাইলেই ওই জিপি সেন্টার এর বাইরে চিকিৎসা নিতে পারেন না। ওই জিপি সেন্টার এর চিকিৎসক যদি কোন রোগীকে রেফার করেন তবেই সেই রোগী বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে পারেন।

অন্যদিকে আমাদের দেশে মাথা ব্যথা হলেই নিউরোলজিস্ট, বমি হলে গ্যাস্ট্রোইন্টারলজিস্ট, বুকে ব্যথা হলেই কারডিওলজিস্ট এর কাছে যান রোগীরা। এতে করে চিকিৎসার ব্যয় বহুগুনে বেড়ে যায়, যারা সত্যিকার অর্থে বিশেষজ্ঞ চিকিৎসকের চিকিৎসা পাবার কথা তারা গুরুত্ত কম পান, রোগীর অসন্তুষ্টি হয় এবং যথাযথ চিকিৎসা ব্যহত হয়।

দেশ স্বাধীন হবার ৫০ বছর পরেও স্বাস্থ্য ব্যবস্থার এ অবস্থা কোনভাবেই কাম্য নয়। এই জিপি-রেফারেল সিস্টেম প্রতিষ্ঠা করে খুব কঠিন কিছু নয়। শুধুমাত্র সংশ্লিষ্ট মহলের দৃষ্টি প্রয়োজন। জিপি-রেফারেল সিস্টেম চালু হলে মানুষ নিজ নিজ বাড়ির পাশেই প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা পাবে, শুধুমাত্র জটিল ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসক বা হাসপাতালের শরণাপন্ন হতে হবে।

সবার জন্য এমবিবিএস চিকিৎসক দিয়ে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হলে দ্রুত জিপি-রেফারেল সিস্টেম চালু করতে হবে। আশার কথা হচ্ছে-আমাদের দেশের সরকারী যে ব্যবস্থাপনা আছে সেটা দিয়েই ইফেক্টিভ জিপি-রেফারেল সিস্টেম চালু করা সম্ভব, শুধু প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

ডাঃ রতীন্দ্র নাথ মণ্ডল
মেডিসিন বিশেষজ্ঞ
প্রতিষ্ঠাতা- ডাক্তারখানা।


আরও দেখুন: