নাক-কান-গলার চিকিৎসার পথিকৃৎ অধ্যাপক ডা. এম আলাউদ্দিন

অনলাইন ডেস্ক
2023-04-04 15:52:36
নাক-কান-গলার চিকিৎসার পথিকৃৎ অধ্যাপক ডা. এম আলাউদ্দিন

বাংলাদেশে নাক-কান-গলার চিকিৎসার পথিকৃৎ অধ্যাপক ডাঃ এম আলাউদ্দিন, এফআরসিএস, ডিএলও

অধ্যাপক ডা. এম আলাউদ্দিন, এফআরসিএস, ডিএলও। বাংলাদেশে নাক-কান-গলার চিকিৎসার পথিকৃৎ। এই মহান চিকিৎসকের  ১২তম মৃত্যুবার্ষিকী আজ (৪ এপ্রিল)। ২০১১ সালের এই দিনে নশ্বর পৃথিবী ছেড়ে চলে যান এই ক্ষণজন্মা চিকিৎসক। 

অধ্যাপক ডাঃ এম আলাউদ্দিনকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন- আগারগাঁওস্থ ইএনটি এন্ড হেড-নেক ক্যান্সার হাসপাতাল ও ইন্সটিটিউটের আবাসিক সার্জন ডাঃ মোঃ আতিকুর রহমান। 

তিনি লিখেছেন, ENT তে ট্রেনিং শুরুর পর থেকেই আমাদের সিনিয়র প্রফেসর স্যারদের মুখে আলাউদ্দিন স্যারের নাম শুনতে পেতাম। স্যার হলেন বাংলাদেশে নাক-কান-গলার আধুনিক চিকিৎসা ও সার্জারীর অগ্রদূত। আগে আমাদের দেশে হেড-নেক ক্যান্সারের রোগীরা অসহায়ভাবে মারা যেত। কানের মাইক্রোএয়ার সার্জারী করার মত তেমন কোন অভিজ্ঞ সার্জন ছিল না। স্যার লন্ডন থেকে এফআরসিএস করে চাইলেই বিলেতে উন্নত জীবন-যাপন করতে পারতেন। তা না করে স্যার এদেশে এসে গড়ে তুললেন নাক-কান-গলা বিভাগ, তৈরী করলেন শত শত দক্ষ নাক-কান-গলা বিশেষজ্ঞ ও সার্জন। স্যারের কারণে আজ বাংলদেশেই নাক-কান-গলার জটিল রোগের চিকিৎসা ও অপারেশন সম্ভব হচ্ছে।

স্যারের জীবনের অন্যতম অর্জন ENT and Head-Neck Cancer Hospital and Institute, Bangladesh হাসপাতাল প্রতিষ্ঠা, যার কারনে দেশের সকল স্তরের নাক-কান-গলার রোগীরা কম খরচে বিশেষায়িত সেবা পাচ্ছে।৷ এই হাসপাতালের সামান্য একটি অংশ হতে পেরে এবং সাধারণ মানুষের সেবা দিতে পেরে নিজেকে খুব ভাগ্যবান মনে হয়।

আজকে স্যারের ১২তম মৃত্যুবার্ষিকী। এদেশের হাজার হাজার রোগির সাথে আমরাও দোয়া করছি আল্লাহ আমাদের প্রিয় স্যারকে জান্নাতুল ফেরদৌস দান করুন আমিন।


আরও দেখুন: