আমাদের মাঝেও মেসি-রোনালদো বিদ্যমান

ডা. শাওন (চিকিৎসক-গবেষক, অস্ট্রেলিয়া) :
2022-12-11 10:35:13
আমাদের মাঝেও মেসি-রোনালদো বিদ্যমান

মেসি-রোনালদো

আমি ছোটবেলা থেকেই অংকে ভালো ছিলাম। ক্যাডেট কলেজে আমার এক বন্ধু অংকে ভালো ছিল না। রেসিডেন্সিয়াল হওয়াতে আমরা দেখতাম সে অনেক বেশি চেষ্টা করতো। কিন্তু তারপরও তার ফলাফল ভালো ছিল না। সেই ছোট বয়সে আমি নিজেই তাকে টিজ করেছি।

"গরুর মত খাটলে হয়না, বুদ্ধি থাকতে হয়..."; "এই সহজ জিনিসটাও বুঝিস না তুই...!" সেই বন্ধু কিছু না বুঝলে স্যারদেরকে বেশি বেশি প্রশ্ন করতো, নাম্বার বাড়িয়ে দেয়ার জন্য ধরণা দিতো।

অন্যদিকে আমি স্যারদের বোঝানো যেরকমই হোক না কেন, তাদেরকে ক্লাসে প্রশ্ন করে বিরক্ত করিনি, উল্টো পরীক্ষায় হায়েস্ট নাম্বার পেয়েছি। সবার চোখে আমি "গুড স্টুডেন্ট, গুড আচরণকারী, গুড বয়" আর আমার সেই বন্ধু "ব্যাড স্টুডেন্ট, ব্যাড আচরণকারী, ব্যাড বয়"।

সরলভাবে চিন্তা করলে যে খারাপ তার সাথে খারাপ হবে, আর যে ভালো তার সাথে ভালো। ক্যাডেট কলেজ থেকে বের হবার এই ১৭ বছরে আমার আর সেই বন্ধুর সাথে সেরকমটিই ঘটেছে। সেই বন্ধুটি পড়াশুনায় অনেক চেষ্টা করলেও তার এবং আমার একাডেমিক অর্জনের পার্থক্যটা ক্রমাগত বেড়েছে।

কিন্তু আমরা যদি একটু গভীরে চিন্তা করি - আল্লাহ হয়তো আমাকে তার থেকে অংকে বেশি মেধা দিয়ে পাঠিয়েছেন। অংকের মাঠে তার আর আমার মধ্যে -- আমি মেসি আর সে রোনালদো। আমি যেটি স্বাভাবিক পরিশ্রম করে অর্জন করেছি, সেটি অর্জন করতে গিয়ে তাকে রক্ত পানি করতে হয়েছে।

ক্যাডেট কলেজের সেই ছোট শাওনটি আমি আর নেই। জীবনযুদ্ধে অনেক আগেই বুঝে গেছি একটি বা দুটি বিষয়ে আল্লাহ আমাকে অন্যদের তুলনায় বেশি মেধা দিয়ে পাঠালেও বাকি ১০টি বিষয়ে আমি আমার ওই বন্ধুর থেকেও অনেক খারাপ। আর তাই জীবনযুদ্ধে সফল হবার জন্য আমি অনুপ্রেরণা খুঁজে বেড়াই আমার সেই বন্ধুর চেষ্টার মাঝে। আর খুঁজে পাই রোনালদোর মত প্লেয়ারের মাঝে।

তবে, একটা বিষয় নিয়ে আমি অনেকদিন কনফিউজড ছিলাম -- রোনালদোর arrogant আচরণ নিয়ে। বাস্তব জীবনে আমি arrogancy একদম অপছন্দ করি, ব্যাড attitude এর চরম বিরোধী আমি। কিন্তু যেদিন বুঝতে পারলাম একটা মানুষ যখন ক্রমাগত নিজের সাথে যুদ্ধ করে যাচ্ছে উপরে উঠার জন্য, তার আচরণ স্বাভাবিক হবে না এটাই স্বাভাবিক। আপনাকে সফল হবার জন্য পাশের প্লেয়ার থেকে যদি কয়েকগুণ বেশি alert থাকতে হয়, তখন adrenaline হরমোনের প্রভাবে আপনাকে physically এবং psychologically রুড মনে হবে।

আমার সেই বন্ধুর মত রোনালদোকে সবসময় প্রমাণ দিয়ে আসতে হয়েছে। এখন ক্লিয়ারলি সে নিজেকে আর প্রমাণ করতে পারছেনা। তাই তার বিদায়ও হয়তো স্বপ্নের মত হবে না। উপরের সরল চিন্তার মত বললে “যে খারাপ তার সাথে খারাপ হবে, আর যে ভালো তার সাথে ভালো।"
কিন্তু আমার কাছে রোনালদো সবসময় অনুপ্রেরণার নাম হয়ে থাকবে, ঠিক আমার সেই বন্ধুটির মত।

আমাদের সবার মাঝে মেসি-রোনালদো বিদ্যমান। কোন কোন বিষয়ে আপনি মেসির মত মেধাবী, কোন কোন বিষয়ে আপনি রোনালদোর মত প্রমাণ দিয়ে যাচ্ছেন। আমি দোয়া করি আপনার-আমার মাঝের "রোনালদোর" জয় হোক। কারণ আমাদের সামর্থ্যের তুলনায় আমাদের দুর্বলতার পরিমাণ সবসময়ই বেশি।


আরও দেখুন: