এক রহস্যময় টিউমার

ডা. তাসলিমা বেগম
2022-11-05 14:04:11
এক রহস্যময় টিউমার

এক রহস্যময় টিউমার : ডা তাসলিমা বেগম

ভদ্রমহিলা কয়েকদিন আগে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে ভর্তি হন। আলল্ট্রাসনোগ্রাম অনুসারে ওনার upper vagina তে একটা গ্ৰোথ আছে, অপর দিকে জরায়ু এবং ডিম্বাশয় নরমাল হিসেবে রিপোর্ট করা হয়।

ওনার বয়স ত্রিশ। ওনার মাসিকে কোন সমস্যা নেই।উনি তিন সন্তানের জননী। প্রথম বাচ্চা নরমাল ডেলিভারি হলেও শেষের দুইজন সিজারের মাধ্যমে অপারেশন করে ডেলিভারি হয়। ছোট বাচ্চার বয়স প্রায় দেড় বছর। কিন্তু সিজার অপারেশনের নোটে জড়ায়ুতে কোন টিউমার আছে এমন কথা উল্লেখ নেই।

পেলভিক এক্সামিনেশনে দেখা গেল সার্ভিক্সের সামনের অংশে (anterior lip) বড় একটা কিছু।পরে সিদ্ধান্ত হলো এক্সামিনেশন আন্ডার এনএস্থেসিয়া করে বুঝতে হবে আসলে কি‌‌। সেজন্যই তাকে রুটিন ওটির টেবিলে তোলা হয়‌। কিন্তু এক্সামিনেশন করে বুঝার উপায় নাই এটা কোন ধরনের টিউমার বা টিউমারটা কোথা থেকে কতদুর বিস্তৃত। সিদ্ধান্ত হল টিউমারের উপরে একটু ইনসিসন দিয়ে দেখা যাক আসলে সিস্ট না সলিড কিছু। দেখা গেল এটার কেপসুলের নীচে একটা সলিড টিউমার এবং ফাইবরয়েডের মত কনসিস্টেন্সি এবং এটা উপরের দিকে এবং পাশে পেটের ভেতর বেশ অনেক দুর বিস্তৃত। এই অপারেশন করতে হলে নিচে ভেজাইনাল রুটে সম্ভব নয়, তাই সিদ্ধান্ত হলো এবডিমিনো পেরিনিয়াল রুটে অপারেশন করা হবে। রোগীর কাছ থেকে এবং রোগীর অভিভাবকের কাছ থেকে হিস্টারেকটমি অপারেশনের অনুমতি নেয়া হলো। অবশেষে শুরু হল অপারেশন। প্রথমে এবডোমিনাল রুটে পর্যায়ক্রমে জড়ায়ু অপসারণের কাজ করা হলো। কিন্তু বুকের মাঝে ঢিপ ঢিপ করছিল নীচে গিয়ে কি পাব এটা ভেবে। সাবধানে মূত্রথলি অপারেশন ফিল্ড থেকে সরানো হলো। এরপর ইউটেরাইন ভেসেল ক্লাম্প দেয়ার পর একটু সাহস আসলো যে এখন আর বড় ধরনের ব্লিডিং হবার রিস্ক নেই। আংগুল দিয়ে নীচে এসে উপর থেকে টিউমার টা যতদুর সম্ভব ইনক্লোশান করার চেষ্টা করা হলো। কিন্তু অনেক খানি ছাড়ানো গেলেও ডান পাশে লেগে ছিল। সিদ্ধান্ত হলো আবার নীচে ভেজাইনাল রুটে চেষ্টা করা হবে । পুনরায় এবডেমিনো ভেজাইনাল রুটে ফিল করে একটা ব্রড বেজ পাওয়া গেল যেখানে আমরা ক্লাম্প করে টিউমারটা তুলে আনতে চাইলাম। অবশেষে ক্লাম্প ছাড়াই পুরো টিউমার টা হাতে উঠে আসলো। উপরে নীচে অতিরিক্ত ব্লিডিং হচ্ছে কিনা বুঝে নিয়ে আশ্বস্ত হলাম যে আলহামদুলিল্লাহ অতিরিক্ত ব্লিডিং নেই। অবশেষে পুনরায় এবডোমিনাল রুটে বাকি কাজ করা হলো। ফাইনালি আমরা বুঝলাম যে এটি ছিল ' Cervical myoma extending surrounding area ' । আশ্চর্যজনক ভাবে তলপেটে ভারি মনে হওয়া ছাড়া রোগির তেমন বড় রকমের সমস্যা ছিল না।

অবশেষে সঠিকভাবে রক্ত ক্ষরণ বন্ধ করে এবং মুত্রথলি চেক করে, ড্রেইন টিউব দিয়ে অপারেশন সমাপ্ত হলো। টিউমারটি হিস্টোপেথলজি টেষ্টের জন্য পাঠানো হলো।
পুরো অপারেশনের সময়টা একটা থ্রিলিং ব্যাপার ছিল। কারন আমরা সঠিকভাবে জানতাম না এটার বিস্তৃতি। অতিরিক্ত রক্তক্ষরণের ভয়ও ছিল। আল্লাহ রুগির এবং আমাদের সহায় হয়েছেন। আলহামদুলিল্লাহ।

ডা তাসলিমা বেগম
সহকারী অধ্যাপক এবং ইউনিট প্রধান
রিপ্রোডাকটিভ এন্ড্রোক্রাইনোলজি ও ইনফার্টিলিটি ইউনিট চট্টগ্রাম মেডিকেল কলেজ।


আরও দেখুন: